পুরোনো আলু বিক্রি হচ্ছে চড়া দামে

শীতের মৌসুমেও বাড়ছে নতুন আলুর দাম

বাংলাদেশের মানুষের খাদ্য তালিকায় যে কটি পণ্য নিয়মিত দরকার হয়, তার মধ্যে আলু অন্যতম। এর বিকল্প হিসাবে বাঙালির জন্য তাদের খাদ্যাভাসে অন্যকিছুকে বেছে নেয়া বেশ দুষ্কর। অথচ শীতের মৌসুমে নতুন আলুর দেখা মিললেও দিন যত যাচ্ছে দামের দিক থেকে পণ্যটি প্রতিদিনই পাল্লা দিয়ে উর্ধ্বমূখী অবস্থানে থাকছে। সাধারণত বাজারে নতুন আলু উঠলে দাম কমা শুরু করলেও এবারে ব্যতিক্রম অবস্থা দেখা যাচ্ছে। বাজারে নতুন আলুর পাশাপাশি পুরোনো আলু থাকলেও দাম হ্রাসের বদলে ক্রমশই তা বেড়ে চলেছে। এর আগে ডিসেম্বরের শেষ সপ্তাহেও দেখা গেছে পুরোনো আলু বেশ চড়া দামেই বিক্রি হচ্ছিল বাজারগুলোতে। অথচ বিগত বছরগুলোতে এ সময়ে পুরোনো আলুর চাহিদা কমে যাওয়ার পাশপাশি দামও কমে আসত। 

এ বিষয়ে ব্যবসায়ীরা অবশ্য বলছেন, এখনো নতুন আলুর পর্যাপ্ত পরিমাণ সরবরাহ না থাকায় নতুন ও পুরোনো দুই ধরনের আলুর দামই উর্ধ্বমূখী।

এই পণ্যটির দামের বিষয়ে রাজধানীর মালিবাগ, মগবাজার ও কারওয়ান বাজারের ব্যবসায়ীরা বলেছেন, বাজারে নতুন ও পুরোনো আলুর কেজি এখন ৮০ টাকা। তবে পুরোনো আলুর দাম  কোনো কোনো স্থানে ৭০ টাকা কেজিতেও মিলছে। আবার নতুন আলু আকারে বেশি ছোট হলে সেটির দামও একটু কম রাখা হয়। তবে প্রমাণ সাইজের যেকোনো আলুই ৮০ টাকার নিচে মিলছে না। 

এর আগে গত সপ্তাহ থেকে উভয় আলুতে কেজিতে অন্তত ১০ টাকা বেড়েছে। এ প্রসঙ্গে ব্যবসায়ীদের ভাষ্য, ‘মৌসুমের শুরুতে নতুন আলুর দাম প্রথমদিকে একটু বেশি থাকলেও কখনো পুরোনো আলুর দাম এত বেশি হতে দেখিনি।’

এদিকে বাজারে নতুন আলু আসতে থাকায় স্থানীয় কৃষকদের সুরক্ষা দেয়ার পরিকল্পনা হিসাবে নতুন করে আমদানির অনুমতি দেওয়ার চিন্তা আপাতত নেই সরকারের। অন্যদিকে বাজারে পর্যাপ্ত আলু না আসায় দামও কমছে না। বাজার–সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ভারত থেকে আলু আমদানি বন্ধ হওয়ার কারণেও বাজারে চড়া মূল্য দেখা যাচ্ছে। 

এদিকে এমন চিত্র এখন শুধু রাজধানীতেই নয় বরং আলুর উৎপাদনস্থলেও দেখা যাচ্ছে। গত সোমবার জয়পুরহাট শহরের নতুনহাটে নতুন আলু খুচরা হিসেবে ৭০ টাকা কেজি দরে বিক্রি হয়। এ বিষয়ে আলুর সরবরাহ বাড়তে শুরু করলে দাম দ্রুত নেমে আসবে বলে ওই এলাকার ব্যবসায়ীরা মন্তব্য করেছেন। 

এদিকে সরকার খুচরায় আলুর দাম প্রতি কেজি ৩৫-৩৬ টাকা বেঁধে দিলেও বাস্তবে তা কার্যকর হয়নি। গত সেপ্টেম্বর থেকেই দেশের আলুর বাজার চড়া। এর আগে এক দফায় ৬০ হাজার টন আলু আমদানি করা হলেও সংকট এখনও কাটেনি।

অন্যদিকে সরকার নিয়ন্ত্রিত ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) গত রোববারের বাজারদরের তালিকানুযায়ী, ঢাকায় মানভেদে প্রতি কেজি নতুন ও পুরোনো আলুর বিক্রি মূল্য ৬০ থেকে ৭০ টাকা দেখা যায়। সরকারি সংস্থাটির হিসাব পর্যালোচনায় দেখা যায়, দেশে এক বছরের ব্যবধানে পণ্যটির দাম বেড়ে দাঁড়িয়েছে ১৮৯ শতাংশ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //