মদ বিক্রিতে কেরুর নতুন রেকর্ড

মদ বিক্রি করে নতুন রেকর্ড গড়েছে বাংলাদেশের একমাত্র লাইসেন্সধারী অ্যালকোহল উৎপাদনকারী প্রতিষ্ঠান কেরু অ্যান্ড কোম্পানি।

গত একবছরে প্রতিষ্ঠানটি ১৫২ কোটি টাকা লাভ করেছে। প্রতিষ্ঠানটি ২০২২-২০২৩ অর্থবছরে ৪৩৮ কোটি ৯১ লাখ টাকার মদ বিক্রি করেছে, যা কোম্পানির ইতিহাসে সর্বোচ্চ বিক্রির রেকর্ড।

আজ বৃহস্পতিবার (৩ আগস্ট) কেরু অ্যান্ড কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ মোশাররফ হোসেন এ তথ্য জানান।

তিনি বলেন, ২০২২-২০২৩ অর্থবছরে ৫৭ লাখ ৭৩ হাজার প্রুফ লিটার মদ বিক্রি হয়েছে, যা গত বছরের চেয়ে প্রায় সাড়ে তিন লাখ প্রুফ লিটার বেশি। এ বছর ডিস্টিলারি বিভাগ থেকে ৫৯ লাখ ৬৭ হাজার লিটার মদ উৎপাদন হয়েছে। এর মধ্যে ১৬ লাখ ৪২ হাজার ৬১৯ লিটার বিলেতি মদ ও ৩২ লাখ ৮০ হাজার ২২০ লিটার বাংলা মদ উৎপাদন হয়।

মোশাররফ হোসেন বলেন, মদ বিক্রি করে আয় হয়েছে ৪৩৯ কোটি টাকা। রাজস্ব জমা দেওয়ার পর মদ বিক্রি থেকে নিট আয় দাঁড়ায় ১৫২ কোটি টাকা।

চিনিকল ছাড়া কেরু অ্যান্ড কোম্পানির সব ইউনিট এবার লাভের মুখ দেখেছে। ২০২১-২২ অর্থবছরে হঠাৎ চাহিদা বাড়ায় সে বছর ১০ লাখ প্রুফ লিটারের বেশি মদ বিক্রি করেছে আমাদের কোম্পানি।

তিনি আরও বলেন, আখ উৎপাদন ও মিলের উৎপাদন বাড়াতে আমরা নিয়মিত কাজ করছি। কৃষকদের আখ চাষে আগ্রহী করে তুলতে নানা উদ্যোগ গ্রহণ করেছি। আখের দাম বৃদ্ধি করা হয়েছে। কৃষি খামার ৩০ বছর পর লাভের মুখ দেখল। বর্তমানে ডিস্টিলারি ও চিনিকল ইউনিট আধুনিকায়নের কাজ চলছে।

কেরু অ্যান্ড কোম্পানির ডিস্টিলারি ইউনিট ৯টি ব্র্যান্ডের মদ তৈরি করে। এগুলো হলো- ইয়েলো লেভেল মল্টেড হুইস্কি, গোল্ড রিবন জিন, ফাইন ব্র্যান্ডি, চেরি ব্র্যান্ডি, ইম্পেরিয়াল হুইস্কি, অরেঞ্জ কুরাসাও, জারিনা ভদকা, রোজা রাম ও ওল্ড রাম।

কোম্পানির হিসেব অনুযায়ী, প্রতিমাসে প্রায় ২১ হাজার কেসেরও বেশি মদ বিক্রি করছে কেরু। প্রতিষ্ঠানটি ১৭৫ মিলিলিটার, ৩৭৫ মিলিলিটার ও ৭৫০ মিলিলিটারের বোতলে বিভিন্ন ধরনের মদ বাজারজাত করে। একটি কেসে ৭৫০ মিলিলিটারের ১২টি, ৩৭৫ মিলি লিটারের ২৪টি এবং ১৭৫ মিলি লিটারের ৪৮টি বোতল থাকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //