পুঠিয়ায় পেঁয়াজ-রসুনের মণ ৪২ কেজিতে!

সারা দেশে ৪০ কেজিতে মণ হলেও রাজশাহীর পুঠিয়া বানেশ্বর হাটে ৪২ কেজিতে মণ হিসেবে পেঁয়াজ ও রসুন বিক্রি হচ্ছে। কৃষকরা জিম্মি হয়ে পড়েছে আড়তদারদের কাছে। ভোক্তা অধিকার বঞ্চিত হলেও প্রশাসনের এক্ষেত্রে কোন নজর নেই।

জানা গেছে, চলতি মৌসুমে এই এলাকায় মশলা জাতীয় ফসল রসুন ও পেয়াজ উৎপাদন ভাল হয়েছে। জমি থেকে পেঁয়াজ-রসুন উত্তোলন করে ঘরে তোলাসহ বিক্রি করতে বাড়তি চাপে রয়েছেন কৃষকরা।  উপজেলার ঝলমলিয়া, বানেশ্বর, মোল্লাপাড়া, ধোপাপাড়া বাজারসহ বিভিন্ন বাজারে পাইকারি দামে পিঁয়াজ বিক্রি হচ্ছে। 

কৃষকরা হাট-বাজারগুলোতে আড়ৎদারদের কাছে ৪২ কেজিতে মণ হিসেবে পেঁয়াজ ও রসুন বিক্রি করতে বাধ্য হচ্ছেন। এর প্রতিবাদ করেও কোনো লাভ না হওয়ার কারণে এখন ৪২ কেজিতে মণ নিয়ম হয়ে দাড়িয়েছে। তবে এ বিষয়ে প্রশাসনের কোন নজর নেই।

নাম না প্রকাশের শর্তে কয়েকজন আড়তদার বলেন, আসলে কাঁচামাল হিসেবে ৪২/৪৩ কেজি নয়, হয়তো ৪১ কেজি নেওয়া হয়। তাছাড়া জোড় করে তো নেওয়া হয় না। ঢলন হিসেবে নেওয়া হয়।

কয়েকজন পিঁয়াজ বিক্রেতা বলেন, আসলে ৪২ কেজিতে পেঁয়াজের মণ এখন নিয়মে পরিণত হয়েছে। কেউ প্রতিবাদ করলে তাকেই উল্টো কটু কথা শুনতে হয়। তবে বিষয়টি খতিয়ে দেখে প্রশাসনের ব্যবস্থা গ্রহণ করা উচিত।

এ বিষয়ে জানতে চাইলে পুঠিয়া উপজেলা কৃষি অফিসার শামসুন নাহার ভূঁইয়া জানান, এবছর উপজেলায় ৩৭৪৫ হেক্টর জমিতে পেঁয়াজ চাষ হয়েছে। উৎপাদন হেক্টর প্রতি ২৬ মেক্ট্রিক টন যা গত বছরের তুলনায় চাষাবাদ ও উৎপাদন অনেক বেশি। এবার বীজের দাম কম থাকায় উৎপাদনও বেশি হয়েছে। আর উৎপাদন বেশি হওয়ায় পেঁয়াজের দাম কম যাচ্ছে হয়তো।

এ ব্যাপারে পুঠিয়া উপজেলা নির্বাহী অফিসার নুরুল হাই মোহাম্মদ আনাছের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //