চড়া দামে বিক্রি হচ্ছে মুরগি

চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের মুরগি। তবে পটল ও ঢেঁড়সের দাম সপ্তাহের ব্যবধানে কিছুটা কমেছে। এছাড়া আলু, টমেটো, ফুলকপি, বাঁধাকপি, করলা, গাজর, বেগুনসহ বেশিরভাগ সবজির দাম অপরিবর্তিত রয়েছে।

এদিকে সপ্তাহের শুরুতে হঠাৎ করে বেড়ে যাওয়া পেঁয়াজের দাম আবারো বেড়েছে। এক সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে ২০ টাকা বেড়ে ৫৫ টাকা হয়ে গেছে।

শুক্রবার (১২ মার্চ) রাজধানীর বিভিন্ন খুচরা বাজার ঘুরে দেখা গেছে, বাজারে নতুন আসা সজনের ডাটার কেজি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকায়। তবে সব বাজারে এই সবজিটি পাওয়া যাচ্ছে না। হাতেগোনা কয়েকজন ব্যবসায়ী এ সবজিটি বিক্রি করছেন।

রামপুরা বাজারে গিয়ে দেখা যায় একজন ব্যবসায়ী সজনের ডাটা নিয়ে এসেছেন। ২০০ টাকা কেজি বিক্রি করা সালাম নামের এই ব্যবসায়ী বলেন, বাজারে নতুন এসেছে এ কারণে এখন সজনের ডাটার দাম বেশি। আমরাই ১৮০ টাকা কেজি কিনে এসেছি।

এদিকে গত শনিবার একদিনে কেজিতে ১০ টাকা বেড়ে যাওয়া পেঁয়াজের দাম নতুন করে আরো ১০ টাকা বেড়েছে। এতে মানভেদে দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকায়।

মালিবাগ হাজীপাড়ার ব্যবসায়ী মো. জাহাঙ্গীর পেঁয়াজের দামের বিষয়ে বলেন, এক সপ্তাহে পেঁয়াজের দাম দুই দফা বাড়বে কল্পনাও করতে পারিনি। ৩৫ টাকা কেজি বিক্রি করা পেঁয়াজ দেখতে দেখতে ৫৫ টাকা হয়ে গেছে। হুট করে এমন দাম বাড়লেও আড়তে পেঁয়াজের ঘাটতি নেই।

কারওয়ানবাজারের ব্যবসায়ী গৌতম বলেন, বাজারে এখন মুড়ি কাটা পেঁয়াজ পাওয়া যাচ্ছে। আগে আগে ওঠা এ পেঁয়াজের সরবরাহ আস্তে আস্তে কমে আসছে। এ কারণে দাম বেড়েছে। তবে আমাদের ধারণা কিছুদিনের মধ্যেই পেঁয়াজের দাম কমে যাবে।

পেঁয়াজের পাশাপাশি চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের মুরগি। গত সপ্তাহের মতো বয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৫৫ থেকে ১৬০ টাকা। পাকিস্তানি সোনালী বা কক মুরগির কেজি বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৩৬০ টাকা। আর লাল লেয়ার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২০০ টাকা।

খিলগাঁওয়ের মুরগি ব্যবসায়ী আলম শেখ বলেন, মুরগির দাম সহসা আর কমবে বলে মনে হয় না। কারণ সামনে রোজা। আমাদের ধারণা রোজার শুরুতে মুরগির দাম আরও বাড়তে পারে।

সজনের ডাটা, পেঁয়াজ, মুরগির দামে অস্বস্তি দেখা দিলেও বাজারে আগের মতোই ভরপুর রয়েছে শীতের সবজি। ফলে কিছুটা হলেও স্বস্তি বিরাজ করছে সবজির দামে।

গত সপ্তাহে ৮০ থেকে ১০০ টাকা কেজি বিক্রি হওয়া পটল ও ঢেঁড়সের দাম কিছুটা কমে এখন ৬০ থেকে ৭০ টাকা কেজি বিক্রি হচ্ছে। বাকি সবজিগুলোর বেশিরভাগের দাম অপরিবর্তিত রয়েছে।

অপরদিকে আগের মতো পাকা টমেটোর কেজি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা। শশার কেজি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকার মধ্যে। শিমের কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকায়।

এছাড়া, মূলা ১৫ থেকে ২৫ টাকা, বেগুন ২০ থেকে ৩০ টাকা, পেঁপে ৩০ থেকে ৩৫ টাকা এবং গাজর ২০ থেকে ৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। কয়েক সপ্তাহ ধরেই এ সবজিগুলোর দাম অপরিবর্তিত রয়েছে।

ফুলকপি, বাঁধাকপি এবং লাউয়ের দামও সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত রয়েছে। গত সপ্তাহের মতো প্রতিটি ফুলকপি ও বাঁধাকপি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকায়। একেকটি লাউ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //