টিসিবি শনিবার থেকে ২৫ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি করবে

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) সারাদেশে আগামী শনিবার (৯ মে) থেকে ২৫ টাকা দরে পেঁয়াজ বিক্রি করবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

আজ বৃহস্পতিবার (৭ মে) বাণিজ্য মন্ত্রণালয়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে গৃহীত পদক্ষেপগুলো নিয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, রফতানিকারক দেশগুলোকে চিঠি দিয়ে অনুরোধ করা হবে তারা যেন রফতানি আদেশ বাতিল না করে।

তিনি বলেন, ক্রেতা সাধারণরা যাতে করে সারাবছর সাশ্রয়ী মূল্যে নিত্যপ্রয়োজণীয় পণ্য কিনতে করতে পারেন, সেজন্য নিত্যপণ্যের চাহিদার নিরিখে আগামী এক বছরের অগ্রিম আমদানি কার্যক্রম গ্রহণ করতে সংশ্লিষ্ট আমদানিকারকদের চিঠি দেয়া হয়েছে। 

তিনি আরো বলেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যের যথেষ্ট স্টক আছে। আমরা আগে থেকেই নিত্যপ্রয়োজনীয় দ্রব্য মজুত করেছিলাম। ফলে প্রচুর স্টক রয়ে গেছে। আরও চার মাসেও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের কোনো সমস্যা হবে না। এছাড়া আমাদের পণ্যের পর্যাপ্ত মজুদ রয়েছে। আমাদের এ বছর যে পরিমাণ ছোলা মজুদ আছে, তা দিয়ে আগামী রোজা পর্যন্ত চলে যাবে।

২৫ টাকা দরে টিসিবি পেঁয়াজ বিক্রি করবে জানিয়ে মন্ত্রী বলেন, আগামী শনিবার থেকে পেঁয়াজ ২৫ টাকা কেজি দরে বিক্রি করবে টিসিবি। আগে থেকেই টিসিবি নিজেরা ও ডিলারের মাধ্যমে পণ্য পৌঁছে দিচ্ছে। আর বাণিজ্য মন্ত্রণালয় সেটি পর্যবেক্ষণ করছে, যাতে কোনো অনিয়ম না হয়। ঢাকায়ও মন্ত্রণালয়ের ১০টি টিম আছে এটি পর্যবেক্ষণে। আর টিসিবি আগের চেয়ে ১০ গুণ পণ্য স্টক রেখেছিল। সে কারণে আমরা কিছুটা ভালো অবস্থায় থাকতে পারছি। ট্রাকে ও ডিলারের মাধ্যমে ৫০০ স্পটে পণ্য বিক্রি করতে পারছে।

তিনি জানান, আদার ক্ষেত্রে বাজারে কিছু সমস্যা ছিল। কিন্তু চাপ সৃষ্টি করে তা সমাধান করেছে ভোক্তা অধিকার। তারা রমজানের প্রথম সপ্তাহ থেকেই বাজার তদারকি করছে। তারা জনগণের মাঝে মাস্কও বিতরণ করেছে। ৫০ হাজার মাস্ক দিয়েছিলাম তারা মানুষকে তা দিয়েছে। টিসিবি, ভোক্তা অধিকার ও মন্ত্রণালয় সার্বক্ষণিক কাজ করছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh