হকির জৌলুস ফিরে আসুক

ফুটবল-ক্রিকেট নয়। টিকিট কেটে হকি খেলা দেখার জন্য লম্বা এক লাইন। হয়তো মোহামেডান স্পোর্টিং ক্লাব ও আবাহনী লিমিটেডের মধ্যকার লিগ ম্যাচ ছিল। এটা তো টিকিটের লাইন। পাশেই দেখা গেল, দুই-তিন ডজন রিকশা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে। রিকশার উপর দাঁড়িয়ে এর চালকরা খেলা দেখছেন। অনেকেই মাঠের পাশের উঁচু ভবন থেকে খেলা উপভোগ করার চেষ্টা করছেন। দৃশ্যটা ১৯৮৪-৮৫ সালের।

তখন হকি স্টেডিয়াম ছিল পল্টন ময়দানের একেবারে পূর্ব অংশে। ভাঙাচোরা গ্যালারির মাঝখানে হকি মাঠ। এখনকার মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামের মতো এত আধুনিক ছিল না পল্টনের সেই হকি স্টেডিয়ামটি। এই ভাঙাচোরা স্টেডিয়ামে খেলেই বাংলাদেশের হকি খেলোয়াড়রা ইতিহাস গড়েছিলেন। বর্তমানে হকি ফেডারেশনের কর্মকর্তা, প্রথম সারির খেলোয়াড়এমনকি দর্শকরাও মনেপ্রাণে চাচ্ছে, খেলাটির সেই জৌলুস ফিরে আসুক।

বাংলাদেশ হকি দল ১৯৮৫ সালের এশিয়া কাপে তৎকালীন বিশ্বকাপ, এশিয়া কাপ ও অলিম্পিক চ্যাম্পিয়ন শক্তিশালী পাকিস্তান দলকে প্রায় রুখেই দিয়েছিল। ৬১ মিনিট পর্যন্ত ম্যাচ গোলশূন্য রেখে নতুন রূপকথা সৃষ্টি করতে যাচ্ছিল। মাত্র ৯ মিনিট টিকে থাকতে পারলে গৌরবের ড্র নিয়ে মাঠ ছাড়ত বাংলাদেশ দল। কিন্তু ম্যাচের ৬১ মিনিটের মাথায় একমাত্র গোলটি করতে সক্ষম হয় পাকিস্তান। ম্যাচে ওই এক গোলে হেরে যায় বাংলাদেশ দল। তাতে কী, ৬১ মিনিট পাকিস্তান দলকে আটকে রাখাও ছিল ইতিহাসের পাশাপাশি বিশাল গর্বের। 

ম্যাচ শেষে পাকিস্তান দলের অধিনায়ক ও কোচ বাংলাদেশের হকি খেলার ভূয়সী প্রশংসা করে বলেছিলেন, এভাবে এগিয়ে যেতে পারলে অদূর ভবিষ্যতে অনেক ভালো কিছুই বাংলাদেশের জন্য অপেক্ষা করবে। কিন্তু সেই ভালো কিছু আর পূরণ হলো না। কারণ হকি ফেডারেশন সেভাবে কখনো বলিষ্ঠ উদ্যোগ নিতে পারেনি। ১৯৮৫ সালে পাকিস্তানের কাছে এক গোলে হারার পর বেশ কিছুদিন হকির একটা জোয়ার সৃষ্টি হয়েছিল সারা বাংলাদেশে। কিন্তু হকি ফেডারেশন সেই সোনালি সময়টা কাজে লাগাতে পারেনি। পারলে বাংলাদেশ এই মুহূর্তে বিশ্বের অন্যতম হকি দেশে পরিণত হতো। 

এবার ঢাকা হকি লিগে পাকিস্তান, ভারত, মালয়শিয়াসহ বিভিন্ন দেশের অনেক তারকা খেলেয়াড় অংশ নিচ্ছেন। মোহামেডান, আবাহনীসহ অনেক ক্লাবেই বিদেশি খেলোয়াড়ের আনাগোনা লক্ষ করা যাচ্ছে। এতে হকির জনপ্রিয়তা বাড়বে এবং আমাদের খেলোয়াড়রাও উপকৃত হবে। সব ঠিক থাকলে হয়তো হকি আবার আগের চেহারায় ফিরতেও পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //