নারী ও যুবায় বাংলাদেশের আশার আলো

গত এক বছরে বিশ্ব ক্রিকেটে ঘটে গেছে নানা ঘটনা। বিশেষ করে বিশ্বকাপে আবারও শ্রেষ্ঠত্ব দেখিয়েছে অস্ট্রেলিয়া। পুরুষদের পাশাপাশি মেয়েদের বিশ্বকাপেও সেরা হয়েছে অজি মেয়েরা। আর বাংলাদেশ শেষ করেছে আরেকটি ব্যর্থ আসর। এ ছাড়া এশিয়া কাপে সেরা হয়েছে ভারত। অথচ ক্রিকেটের তিন ফরম্যাটের মধ্যে ওয়ানডেতে সমীহ করা দল হিসেবে বাংলাদেশকে বিবেচনা করা হয়। সাদা বলের ফরম্যাটের বিশ্বকাপে খেলা শুরুর পর থেকেই দিনে দিনে উন্নতি করেছে দল। তবে সেটা কখনোই প্রত্যাশিত মানের ছিল না। এক আসরে ভালো করেছে তো পরের আসরে ব্যর্থতা নিয়ে বাড়ি ফিরতে হয়েছে। সেমিফাইনালে খেলার প্রত্যাশা নিয়ে ভারতে গেলেও সর্বসাকল্যে দুটি ম্যাচ জিতে ২০২৫ সালের আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা করে নিয়েছে। তবে বছরের শেষভাগে নিউজিল্যান্ডে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ জিতে আশা বাঁচিয়ে রেখেছে। মেয়েরা সারা বছরই ভালো খেলেছে আর অনূর্ধ্ব-১৯ দল প্রথমবারের মতো এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছে। এবার নতুন বছরে নতুন করে শুরুর প্রত্যাশা।

প্রত্যাশার বিশ্বকাপে টাইগারদের হতাশা 

বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ৬ উইকেটে জয়ের পর শ্রীলঙ্কার বিপক্ষে ৩ উইকেটে জিতে আসর শেষ করে বাংলাদেশ। এর বাইরে মনে রাখার মতো কোনো পারফরম্যান্স করতে পারেনি চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। যে কারণে ২০২৩ সালটি ক্রিকেটের জন্য শুভ বলার কোনো সুযোগ নেই। বিশেষ করে বিশ্বকাপে দল নির্বাচন করতে গিয়ে যে ভজকট লাগিয়ে দিয়েছে ক্রিকেট বোর্ডের নির্বাচক প্যানেল, সেটি সারা বছরই আলোচনার রসদ জুগিয়েছে।

তামিম ইকবালকে নিয়ে নাটক

প্রত্যাশা থাকলেও বিশ্বকাপে তামিম ইকবালের খেলতে না পারাটা দীর্ঘদিন আক্ষেপ হয়ে থাকবে। একেবারেই অপ্রত্যাশিতভাবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেন তিনি। এশিয়া কাপ ও বিশ্বকাপের আগে তামিমের এমন বিদায় কষ্ট দিয়েছে অনেককেই। তার বিদায় প্রসঙ্গে কোচ, বিসিবি কর্মকর্তা ও সাকিব আল হাসানের সঙ্গে বনিবনা না হওয়ার বিষয়টি সামনে চলে আসে। অবসর ঘোষণার পরদিনই প্রধানমন্ত্রীর ডাকে গণভবনে গিয়ে নিজের সিদ্ধান্ত থেকে সরে আসেন। এরপর তাকে বিশ্রামে পাঠালেও বিশ্বকাপে আর খেলা হয়নি।

ম্যাথুসকে টাইমড আউট করে বিতর্কে সাকিব

শ্রীলঙ্কান অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথুসের টাইমড আউট হওয়া নিয়ে বিশ্বকাপের ৩৮তম ম্যাচে বিতর্কের ঘটনা ঘটে। এমসিসি আইনের ৪০.১ অনুচ্ছেদ মতে বিলম্বে মাঠে আসায় আউট হয়ে যান ম্যাথুস। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ব্যাটার হিসেবে টাইমড আউট হন তিনি। বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে যে হেলমেট নিয়ে খেলতে নেমেছিলেন ম্যাথুস, সেটিতে নিরাপদ বোধ করছিলেন না তিনি। পরে নতুন আরেকটি হেলমেট নিয়ে আসা হয়। সেটিতেও খানিকটা সমস্যা ছিল। তাই আবারও হেলমেট পরিবর্তন করতে চান তিনি। কিন্তু ততক্ষণে তিন মিনিটেরও বেশি সময় পার হয়ে যায়। টাইমড আউটের আবেদন করেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। আর তাতে নিয়ম অনুযায়ী আউট দেন আম্পায়ার। 

নারী ও যুবাতে নতুন আশা

নতুন বছরে আশার আলো তারুণ্য এবং মেয়েদের ক্রিকেটের জয়গান। নিগার সুলতানা জ্যোতিরা ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে সমতা, পাকিস্তানকে ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটে সিরিজ হারানোর পাশাপাশি এশিয়ান গেমসে ব্রোঞ্জ জয়সহ অনেক ঘটনা ছিল বছরজুড়ে। অনূর্ধ্ব-১৯ দল প্রথমবারের মতো আরব আমিরাতকে তাদের মাটিতে হারিয়ে শিরোপা জয়ের পাশাপাশি ২২ ম্যাচ খেলে ১১টিতে জয় নিয়ে মাঠ ছেড়েছে। অনূর্ধ্ব-১৯ দল ২০২০ সালে বিশ্বকাপ শিরোপা জিতলেও এশিয়া কাপে চ্যাম্পিয়ন হতে পারেনি। 

প্রথম বাংলাদেশী নারী ক্রিকেটার হিসেবে আইসিসি ওয়ানডে ব্যাটিং র‌্যাংকিং তালিকায় শীর্ষ ২০-এর মধ্যে প্রবেশ করেন ফারজানা হক পিংকি। বছরের শেষ সপ্তাহে আইসিসির সর্বশেষ আপডেট অনুযায়ী ১৩তম স্থানে জায়গা করে নেন তিনি।

টেস্ট ও টি-টোয়েন্টিতে কিছুটা স্বস্তি 

মারকাটারি টি-টোয়েন্টি ক্রিকেটে সেই শুরু থেকেই হতশ্রী পারফরম্যান্স বাংলাদেশের। লাল বলের বনেদি টেস্ট ক্রিকেটেও একই অবস্থা ছিল। অবশ্য গেল বছরে এই দুই ফরম্যাটেই দাপুটে ছিল বাংলাদেশের পারফরম্যান্স। তিনটি সিরিজ খেলে দুটিতে জয় পাওয়ার পাশাপাশি নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ ড্র করেছে লাল-সবুজের দল। নানা কারণে হতাশায় ডুবে থাকা টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে উজ্জ্বল টাইগাররা। ঘরের মাটিতে ইংলিশদের ৩-০ ব্যবধানে হারানোর পর আয়ারল্যান্ডকে ২-১ ব্যবধানে হারায় বাংলাদেশ। 

অস্ট্রেলিয়া বিশ্বসেরা

অপরাজিত থেকে ফাইনালে খেলা ভারতকে রীতিমতো উড়িয়ে দিয়ে বিশ্বকাপের ষষ্ঠ শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া। গ্লেন ম্যাক্সওয়েলের অতিমানবীয় ইনিংসের পাশাপাশি ট্রাভিস হেডের রেকর্ডগড়া জাদুকরী শতকে ভারত থেকে বিশ্বকাপ ট্রফি ছিনিয়ে নিয়েছেন অজি ছেলেরা। এ ছাড়া অজি মেয়েরা টি-টোয়েন্টির হ্যাটট্রিক শিরোপা জিতে নতুন ইতিহাস গড়েছে। 

আইপিএল নিলামে স্টার্ক রূপকথা! 

নতুন ইতিহাস গড়ে প্যাট কামিন্সকে সর্বোচ্চ ২০ কোটি ৫০ লাখ রুপিতে নিলামে কিনে নিয়েছিল সানরাইজার্স হায়দরাবাদ। ইংলিশ ক্রিকেটার স্যাম কারেনকে টপকে সবচেয়ে দামি ক্রিকেটারের রেকর্ডটা অবশ্য বেশি সময় টেকেনি। কয়েক ঘণ্টা পর কামিন্সের মুকুট কেড়ে নেন মিচেল স্টার্ক। তাকে ২৪ কোটি ৭৫ লাখ রুপিতে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) কিনে নেয়। আইপিএল নিলামে এবারই প্রথম ক্রিকেটারদের দাম উঠল ২০ কোটি কিংবা তার বেশি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //