শেখ কামাল ক্রীড়া পরিষদ পুরস্কার পেলেন ১০ ব্যক্তি ও ২ প্রতিষ্ঠান

দীর্ঘদিন স্থগিত থাকার পর দুই বছর আগে বঙ্গবন্ধু পুত্র শেখ কামালের নামে পুনরায় চালু হয় জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার। দেশের অন্যতম সফল ক্রীড়া সংগঠক শেখ কামালের জন্মদিনে আজ তৃতীয়বারের মত প্রদান করা হলো এই পুরস্কার।

আজ শনিবার (৫ আগস্ট) প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে ‌'শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার ২০২৩' পুরস্কার নিলেন ১০ জন ক্রীড়া ব্যক্তিত্ব ও ২টি প্রতিষ্ঠান। পুরস্কার হিসেবে প্রত্যেককে এক লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননা সনদ দেওয়া হয়।

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী উদ্‌যাপন ও শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার ২০২৩ প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এমপি।

এবারের পুরস্কারে মাঝে আজীবন সম্মাননা পেয়েছেন আব্দুস সাদেক। পশ্চিম পাকিস্তানের নানা বৈষম্যের মধ্যেও এদেশে ক্রীড়া কার্যক্রম চলমান ছিল। সেই বৈষম্যের মধ্যে পূর্ব পাকিস্তান থেকে পাকিস্তান হকি দলে জায়গা করে নিয়েছিলেন আব্দুস সাদেক। দেশের ঐতিহ্যবাহী ক্লাব আবাহনীর প্রথম ফুটবল অধিনায়কও তিনি। ক্রীড়াঙ্গনের অন্যতম এ কিংবদন্তী পাচ্ছেন আজীবন সম্মাননা।

সেরা খেলোয়াড় হিসেবে পদক পেয়েছেন সাফজয়ী নারী ফুটবল দলের সদস্য সাবিনা খাতুন, জাতীয় ক্রিকেট দলের তাসকিন আহমেদ এবং ভারোত্তোলক জিয়ারুল ইসলাম। নতুন সংযোজন হিসেবে ক্রীড়া ধারাভাষ্যকার হিসেবে পুরস্কার পেয়েছেন জাতীয় দলের সাবেক ক্রিকেটার এবং আন্তর্জাতিক ক্রিকেট ভাষ্যকার আতাহার আলী খান। 

উল্লেখ্য, ১৯৯১ সালের পর আর এনএসসির পুরস্কার প্রদান হয়নি। বর্তমান যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী পুনরায় জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার শুরু করার উদ্যোগ নিয়েছেন। বঙ্গবন্ধুর সন্তান ও বিশিষ্ট ক্রীড়া অনুরাগী, ক্রীড়া সংগঠক শহীদ শেখ কামালের নামে এই পুরস্কারের নামকরণ করা হয়েছে।

‘শহীদ শেখ কামাল জাতীয় ক্রীড়া পুরস্কার ২০২৩ পেলেন যারা:

১। আজীবন সম্মাননা: আবদুস সাদেক

২।  খেলোয়াড়/ক্রীড়াবিদ: সাবিনা খাতুন , তাসকিন আহমেদ ও জিয়ারুল ইসলাম

৩। উদীয়মান খেলোয়াড়/ক্রীড়াবিদ: মুহতাসিন আহমেদ হৃদয় ও আমিরুল ইসলাম

৪।  ক্রীড়া সংগঠক: মালা রানী সরকার, ফজলুল ইসলাম

৫।  ক্রীড়া অ্যাসোসিয়েশন/ফেডারেশন/ক্রীড়া সংস্থা: বাংলাদেশ আরচ্যারী ফেডারেশন

৬। ক্রীড়া পৃষ্ঠপোষক/স্পন্সর: বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)

৭।  ক্রীড়া সাংবাদিক: খন্দকার তারেক মোঃ নুরুল্লাহ

৮। ক্রীড়া ধারাভাষ্যকার : আতাহার আলী খান

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //