ভারতে গলফ চ্যাম্পিয়ন বাংলাদেশের জামাল

ভারতের আহমেদাবাদ ওপেন চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছেন বাংলাদেশের গলফার জামাল হোসেন। এর মধ্য দিয়ে ১ কোটি রুপির ইভেন্ট জিতলেন ৩৮ বছর বয়সি এই গলফার। রোববার শেষ রাউন্ডে প্রতিদ্বন্দ্বী রশিদ খানকে পেছনে ফেলে বাজিমাত করেছেন এই গলফার। চার বছর পর কোনো আন্তর্জাতিক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব দেখালেন জামাল।

চার রাউন্ডের এই আসরে লিডারবোর্ডে জামালের অবস্থান (৩৩-৩৬-৬৯-৭০)। আর এই প্রতিযোগিতায় দুবারের এশিয়া ট্যুর বিজয়ী রশিদ খানের রেকর্ড (৩৬-৩৫-৬৮-৭২)। তীব্র প্রতিদ্বন্দ্বিতা করেছেন তৃতীয় স্থান পাওয়া ভারতীয় গলফার কেশিতি কৌল। তৃতীয় রাউন্ড শেষে লিডারবোর্ডে তার অবস্থান ছিল (৩৩-৩৫-৬৯)। বলাবাহুল্য, শেষ রাউন্ডের আগে শীর্ষে ছিলেন কেশিতি। জামাল হোসেন ছিলেন তার পেছনে।

আন্তর্জাতিক আসরগুলোতে এটা একটা নিয়মিত চিত্র যে, বেশিরভাগ সময়ই শেষ রাউন্ডে খেই হারিয়ে ফেলে বাংলাদেশের গলফাররা। কিন্তু এবারে পিছিয়ে থেকেও শেষ রাউন্ডে জ্বলে উঠলেন জামাল। ফাইনাল রাউন্ডে দুটি আন্ডার ৭০ স্কোরে হাসলেন শিরোপার হাসি। ২০১৯ সালের পর এই প্রথম কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টে সর্বোচ্চ সাফল্য পেলেন জামাল। এটি তার ক্যারিয়ারের চতুর্থ পিজিটিআই শিরোপা। 

এবারে শিরোপা জিতে টাটা স্টিল পিজিটিআই র‌্যাঙ্কিংয়ে ২১তম স্থান থেকে ১৬ ধাপ লাফিয়ে পাঁচে উঠে এসেছেন তিনি। নিজের এই অর্জনে ভীষণভাবে উচ্ছ্বসিত জামাল। তিনি বলেন, আমি আমার ওয়েজেস ও চিপ শট খেলেছি দুর্দান্তভাবে খেলেছি। শুরুটা আমার ভালো হয়নি। এরপর ধীরে ধীরে উন্নতি করতে থাকি। আমি আমার আত্মবিশ্বাস ফিরে পাই। শেষ শট দুটোর আমার ওপর চাপ বেড়ে গিয়েছিল। কেননা, সুযোগ ছিল রশিদেরও। তবে আমি মাথায় রেখেছিলাম আমাকে শেষ দুটো শটে নিখুঁত হতে হবে। আমার পরিকল্পনা মতোই সবকিছু করতে পেরেছি। আসলে এমন একটি মুহূর্তের জন্য আমি দীর্ঘদিন অপেক্ষায় ছিলাম। শেষ শটে শিরোপার লড়াইকে প্লে-অফে নেওয়ার সুযোগ ছিল রশিদ খানের। কিন্তু তিনি লক্ষ্যভেদ করতে পারেননি। 

শেষ রাউন্ডে জামালের চেয়ে দুটি শট বেশি নিয়েছেন রশিদ। তিনজনের হাড্ডাহাড্ডি লড়াইয়ে তীরে এসে তরী ডুবিয়েছেন কেশিতি। জামালের চেয়ে তিন শট বেশি প্রয়োজন পড়েছে তারা।

চ্যাম্পিয়ন হওয়ার পর আবেগঘন ভাষায় জামাল বলেন, গত সপ্তায় চন্ডিগড় ওপেন থেকে আমি শিক্ষা নিয়েছি। সেখানে খুব ভালোভাবে শুরু করার পরও শেষদিকে আমি নিজের পারফরম্যান্স ধরে রাখতে পারিনি। এবারে আমি খুবই সতর্ক ছিলাম। 

তাকে সমর্থন দেওয়ার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞ জানিয়ে জামাল বলেন, ‘আমার হোম কোর্স কুর্মিটোলা গলফ ক্লাব ও বাংলাদেশ গলফ ফেডারেশনকে তাদের অকুণ্ঠ সমর্থনের জন্য ধন্যবাদ জানাই। আমার স্পন্সরের প্রতিও কৃতজ্ঞতা জানাই। ১৪ বছর ধরে তারা আমাকে সমর্থন দিয়ে আসছে। একই সঙ্গে আমার পরিবার ও বন্ধুদের প্রতি আমার ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //