সেই নাসির: পার্থক্য শুধু পারফরম্যান্সে

মিস্টার ফিনিশার হিসেবে তকমা পাওয়া নাসির হোসেন যেন খাদের কিনারা থেকে ফিরে আসলেন। সদ্য শেষ হওয়া বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) নিজেকে নিয়ে গেছেন অনন্য এক উচ্চতায়। পারফরম্যান্স দিয়ে আলোচনায় এসে জাতীয় দলের নির্বাচকদের বলাতে বাধ্য করেছেন, নাসির তাদের নজরে রয়েছেন। 

দেশের ক্রিকেটে একজন খেলোয়াড়ের শুভাকাঙ্ক্ষী যেমন রয়েছে, তেমনি সমালোচনাকারীও কম নয়। যে কজনকে নিয়ে একটু বেশিই ট্রল হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে নাসির তাদেরই একজন। জাতীয় দলের বাইরে থাকাদের মধ্যে নাসিরকে নিয়ে প্রত্যাশা ছিল ভক্তকুলে। সেটা যে পুরোপুরি মেটাতে পেরেছেন নাসির তা আর বলার অপেক্ষা রাখে না।

ব্যাটে-বলে নিজেকে নতুন করে চিনিয়েছেন ঢাকা ডমিনেটর্সের এই অধিনায়ক। অথচ তার দলে থাকাটাই ছিল অনিশ্চয়তার ঘেরাটোপে বন্দি। একজন আউট অফ ফর্মের ক্রিকেটারের উপর অধিনায়কত্বের মতো গুরুদায়িত্ব দিয়ে তার নিয়মিত খেলার নিশ্চয়তা এসেছিল। আর সেটাকে কাজে লাগিয়ে দেখিয়েছেন ইচ্ছা থাকলে অনেক কিছুই করা যায়। এখন আবার নাসিরকে নিয়ে যুক্তরাষ্ট্রে খেলারও গুঞ্জন তৈরি হয়েছে। কারণ বিভিন্ন দেশের জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটাররা অবসর নিয়ে সে দেশের হয়ে খেলার স্বপ্ন দেখছেন। 

বাতিলের খাতায় থাকা নাসিরই বিপিএলের প্রথম পর্ব শেষে রানে সবার শীর্ষে ছিলেন। অথচ গত বিপিএলে কোনো দলই আগ্রহ দেখায়নি তাকে নিয়ে। এবার দল পেলেন, ফিরলেন অধিনায়ক হয়ে। দেশের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগে প্রত্যাবর্তনের মঞ্চে ব্যাট ও বলে দ্যুতি ছড়ালেন বাইশ গজে। যদিও নাসিরের দল ঢাকা ডমিনেটর্স ছিটকে গেছে এলিমেনেটর থেকেই। তবে ব্যক্তিগত নৈপুণ্যে প্রত্যাবর্তনের দারুণ একটা গল্প লিখলেন। সেই সঙ্গে জানান দিলেন, এখনো ফুরিয়ে বা বাতিলের খাতায়ও চলে যাননি। জাতীয় দলের তারকা ক্রিকেটার ছিলেন।

তবে একসময় বন্ধ হয়ে যায় দেশের জার্সি গায়ে মাঠ মাতানোর পথ। তবে ঘরোয়া লিগে ব্যাট ও বল হাতে দারুণ এক সিজন পার করেছেন নাসির। বিপিএলে বল হাতে ১৬ উইকেট নিয়ে ছিলেন সবার উপরে। উইকেটের পাশাপাশি ব্যাট হাতে ১২ ম্যাচে ১২০ স্ট্রাইক রেটে ৪৫-এর বেশি গড়ে রান করেছেন ৩৬৬। সর্বোচ্চ ৩৭৩ রান করে সিলেট স্ট্রাইকার্সের তৌহিদ হৃদয় সবার উপরে। এ তালিকার তিনে ছিলেন ঢাকার অধিনায়ক। এদিকে অলরাউন্ডার সাকিব আল হাসান ৩৫৩ রানের পাশাপাশি পেয়েছেন ৮ উইকেট। তাতে অলরাউন্ডারের দিক থেকে সাকিবের চেয়ে এগিয়ে রয়েছেন নাসির। 

এখন নাসিরকে নিয়ে জাতীয় দলে ফেরার আলোচনাটা তাই ভিন্ন মাত্রা পেয়েছে। এবারের বিপিএলে যে স্পিন তিনি করেছেন তাতে তাকে পার্টটাইম স্পিনারদের কাতারে কোনোভাবেই ফেলা যায় না। এটুকু স্পষ্ট যে, তিনি বোলিং নিয়ে আলাদা করে কাজ করেছেন। এদিকে মোসাদ্দেক একদমই ফর্মে নেই। স্লগে এসে এবারের বিপিএলে প্রায় ম্যাচেই ব্যর্থ হয়েছেন। তাই নাসিরের কপাল খুলে যেতে পারে মোসাদ্দেকের জায়গাতেই। অবশ্য ম্যানেজমেন্ট, অধিনায়ক কীভাবে ভাবছেন সেটাও গুরুত্বপূর্ণ বিষয়। 

তবে নাসিরের জন্য আরেকটা পথ খোলা রয়েছে। যে পথে যাচ্ছেন আরও অনেক ক্রিকেটারই। যুক্তরাষ্ট্র তাদের ক্রিকেট দলকে একদম ঢেলে সাজাতে চাচ্ছে। সেই পথযাত্রায় তারা খুলে দিয়েছে ভারত, পাকিস্তান, নিউজল্যিান্ড, ইংল্যান্ডের ব্রাত্য থাকা ক্রিকেটারদের। তারা চাইলেই যুক্তরাষ্ট্রে ক্রিকেট ক্যারিয়ার গড়তে পারেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //