এশিয়াডে চোখ রেখেই নারী কাবাডি লিগ

এশিয়ান গেমসে (সংক্ষেপে এশিয়াড) পুরুষ কাবাডি ইভেন্ট ১৯৯০ সালে অন্তর্ভুক্ত হলেও নারী কাবাডি ইভেন্ট চালু হয় ২০১০ সালে। এ পর্যন্ত তিন আসরে নারী কাবাডি ছিল অন্যতম ইভেন্ট। বাংলাদেশ নারী কাবাডি দল প্রথম দুবার ব্রোঞ্জপদক জিতলেও শেষ বার তাও পারেনি।

আসন্ন এশিয়ান গেমসে স্বর্ণ বা রৌপ্য কিংবা ব্রোঞ্জ পদক লাভের লক্ষ্য নিয়েই বাংলাদেশ কাবাডি ফেডারেশন প্রথমবারের মতো দেশে কর্পোরেট নারী কাবাডি লিগের আয়োজন করেছে।   

কাবাডি বাংলাদেশের জাতীয় খেলা। দীর্ঘ দিন ধরে গ্রাম-গঞ্জে কাবাডির রয়েছে একটা বিশেষ গ্রহণযোগ্যতা। এই খেলায় কোনো বাড়তি সরঞ্জামের প্রয়োজন পড়ে না। ছোট জায়গায় দাগ কেটে কাবাডির মাঠ তৈরি করা হয়। তাতে দুই পক্ষ নেমে যায় লড়াইয়ে। দেশব্যাপী কাবাডির এ জনপ্রিয়তার জন্যই সরকার এটাকে জাতীয় খেলার মর্যাদা দিয়েছে। অথচ বাংলাদেশ আন্তর্জাতিক কাবাডিতে এখন পর্যন্ত বড় কোনো সাফল্য দেখাতে পারেনি।

১৯৯০ সালে এশিয়ান গেমসে বাংলাদেশ পুরুষ কাবাডি দল ফাইনালে ভারতের কাছে হেরে রানার্সআপ হয়। এর পর ১৯৯৪ ও ২০০২ সালেও একই দলের কাছে ফাইনালে হেরে রৌপ্যপদক নিয়ে সন্তুষ্ট থাকতে হয় বাংলাদেশকে। পরের চারটি এশিয়ান গেমস আসরে বাংলাদেশ ফাইনালেই উঠতে ব্যর্থ হয়। ২০০৬ সালের দোহা এশিয়ান গেমসে বাংলাদেশ পুরুষ দল ব্রোঞ্জপদক জিতলেও গত তিন আসরে পদকের ধারে কাছেও পৌঁছতে পারেনি। 

২০১০ সালের এশিয়ান গেমসে নারী কাবাডি ইভেন্টে অংশগ্রহণ করে আট দেশ। বাংলাদেশ ও ইরান যৌথভাবে ব্রোঞ্জপদক জয় করে। ২০১৪ সালের এশিয়ান গেমসে সাত দেশ অংশগ্রহণ করে। সেখানে বাংলাদেশ ও থাইল্যান্ড যৌথভাবে ব্রোঞ্জপদক লাভ করে। সর্বশেষ ২০১৮ সালের ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত এশিয়ান গেমসে নারী কাবাডি ইভেন্ট অংশগ্রহণ করে বাংলাদেশ, ইরান, ভারত, চাইনিজ তাইপে, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া ও জাপান।

বাংলাদেশ মোট চার ম্যাচে অংশ নিয়ে দুটিতে জয় পায়। বাংলাদেশ ও ইন্দোনেশিয়া যৌথভাবে পঞ্চম স্থান লাভ করে। বাংলাদেশ এশিয়ান গেমসে কাঙ্ক্ষিত লক্ষ্য এখন পর্যন্ত অর্জন করতে সক্ষম হয়নি। এমন সময়ে কাবাডি ফেডারেশন নড়েচড়ে বসেছে। তাদের লক্ষ্য খেলাটির মান উন্নয়ন, সেই সঙ্গে আকর্ষণ বাড়ানো এবং আসন্ন এশিয়ান গেমসে পদক পাওয়া।

গত ২২ জানুয়ারি প্রথম কর্পোরেট নারী কাবাডি লিগ শুরু হয়। আর এই আসর শেষ হয় ৩১ জানুয়ারি। ছয়টি দল অংশ নিয়েছে এতে- বেঙ্গল ওয়ারিয়র্স, মতলব থান্ডার, নরসিংদী লিজেন্ডস, ঢাকা টুয়েলভ, টেকনো মিডিয়া ও নারায়ণগঞ্জ গ্ল্যাডিয়েটর্স। লিগের মাধ্যমে অংশগ্রহণকারী ছয় দলের ৭৮ জন খেলোয়াড়কে ১৫ লাখ টাকা ভাগ করে দেওয়া হবে। 

২০২২ সালে চীনের হাংঝু শহরে এশিয়ান গেমস অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। করোনা ভাইরাস মহামারির কারণে তা এক বছর পিছিয়ে দেওয়া হয়। চলতি বছরের ২৩ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর পর্যন্ত হাংঝু শহরে এশিয়ান গেমসের আয়োজন করা হয়েছে। এবার এশিয়ান গেমসে নারী দল কাবাডি থেকে একটা পদক জিতবে বলে আশা করাই যায়। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //