টোকিও অলিম্পিক

১০৯ বছরের ইতিহাসে প্রথমবারের মতো স্বর্ণ ভাগাভাগি

করোনাভাইরাস মহামারির মধ্যে অলিম্পিক আয়োজন করে এমনিতেই ইতিহাসের পাতায় স্থান করে নিয়েছে টোকিও অলিম্পিক গেমস। তার উপর বিরল এক ইতিহাসের সাক্ষী হয়ে থাকলো এবারের গেমসটি। 

অলিম্পিকের ১০৯ বছরের ইতিহাসে প্রথমবারের মতো স্বর্ণ জয়ে ভাগ বসালো দুই এ্যাথলেট। সর্বশেষ ১৯১২ সালে স্বর্ণ পদক ভাগাভাগির একটি ঘটনা ঘটেছিল। 

গতকাল সোমবার (২ আগস্ট) পুরুষদের হাই জাম্পে স্বর্ণ পদকটি ভাগাভাগি করেছেন কাতারের মুতাজ বারশিম ও ইতালির গিয়ানমার্কো টাম্বেরি। দুইজনেই কাল অনুষ্ঠিত ফাইনালে ২.৩৭ মিটার উচ্চতা অতিক্রম করেছেন। এর মাধ্যমে কাতারকে ট্র্যাক অ্যান্ড ফিল্ডের প্রথম পদকটিও উপহার দিয়েছেন বারশিম। 

বেলারুশের মাকসিম নেডাসেকাও নতুন ন্যাশনাল রেকর্ড গড়ে একই পরিমান উচ্চতা অতিক্রম করলেও আগের ব্যর্থতার কারণে স্বর্ণ পদকে ভাগ বসাতে পারেননি। 

৩০ বছর বয়সী বারশিম ও ২৯ বছর বয়সী টাম্বেরি উভয়ই শেষ পর্যন্ত ২.৩৯ মিটার উচ্চতা তিনবার অতিক্রম করতে ব্যর্থ হলে দুজনকেই প্রথম হিসেবে ঘোষণা করা হয়। 

এর আগে ২০১২ সালে লন্ডনে ব্রোঞ্জ ও পাঁচ বছর আগে রিওতে এই ইভেন্টে রৌপ্য পদক জয় করা বারশিম শেষ পর্যন্ত স্বর্ণ পদকের দেখা পেলেন। ২০১৮ সালের প্রায় পুরোটাই গুরুতর গোঁড়ালির ইনজুরির কারণে ট্র্যাকের বাইরে ছিলেন এই কাতারের এই তারকা। কিন্তু পরের বছর ফিরেই বিশ্ব আউটডোর চ্যাম্পিয়নশিপে স্বর্ণ জয় করেন। তারপর থেকেই টোকিও গেমসকে সামনে রেখে সবার নজর ছিল বারশিমের উপর। 

প্রতিযোগিতা শেষে বারশিম বলেছেন, ‘এই একটি স্বপ্নই আমি সবসময় দেখেছি। আজ তা সত্যি হলো। এজন্য আমাকে কঠোর পরিশ্রম করতে হয়েছে। পাঁচ বছর ধরে এই দিনটির অপেক্ষায় ছিলাম।’

অন্যদিকে টাম্বেরি ২০১৬ সালে বিশ্ব ইনডোর ও ইউরোপীয়ান শিরোপার সাথে এবার অলিম্পিকের স্বর্ণ যোগ করলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //