শুটিংয়ে অবশেষে আশার আলো

এক কমিটি পরিবর্তনেই কেটে গেল সব অনিশ্চয়তা আর হতাশা। আন্তর্জাতিক বিভিন্ন আসরে সফলতম ডিসিপ্লিনগুলোর মধ্যে ওপরের দিকেই থাকবে শুটিংয়ের নাম। 

কিন্তু সর্বশেষ কমিটির সভাপতি ও মহাসচিবের মধ্যকার দ্বন্দ্বের কারণে ক্ষতির মুখে পড়তে যাওয়া খেলাটি অবশেষে আশা ফিরে পেয়েছে। বিশেষ করে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের নেয়া সিদ্ধান্তে সমস্যার দ্রুত সমাধান হয়েছে। জাতীয় ক্রীড়া পরিষদ থেকে তদন্ত কমিটি গঠন করে সেটির ফলাফলের ভিত্তিতে বাংলাদেশ শুটিং স্পোর্টস ফেডারেশনে নতুন কমিটি গঠন করা হয়। এরপরই কাটতে থাকে সব সমস্যার জট। 

এয়ার রাইফেল শুটার হিসেবে সর্বপ্রথম রাইফেল হাতে পেয়ে অনুশীলন শুরু করেন আবদুল্লাহ হেল বাকী ও সৈয়দা আতকিয়া হাসান দিশা। এরপর একে একে বাকি শুটারদের অস্ত্র ফেরত দেয়া হয়। নতুন কমিটি এসেই শেখ রাসেলের ৫৭তম জন্মদিন উপলক্ষে আয়োজন করে ‘শেখ রাসেল আন্তর্জাতিক এয়ার রাইফেল প্রতিযোগিতা’। প্রথমবারের মতো অনলাইন এই প্রতিযোগিতায় ব্রোঞ্চ পদক জিতেছেন দেশসেরা শুটার আব্দুল্লাহ হেল বাকী। অংশগ্রহণকারী অপর প্রতিযোগী দিশা হতাশ করে ছয়জনের মধ্যে পঞ্চম হয়েছেন। 

তবে স্বর্ণ জেতার প্রত্যাশা থাকলেও হতাশ করেছেন বাকী। শুরুটা ভালো করে মাঝামাঝি এসে আর পেরে ওঠেননি। মনোসংযোগ ধরে রাখতে না পারার সেই পুরনো সমস্যা আবারো পেয়ে বসেছে তাকে। কাজ হয়নি মনোবিদ আলী আজহার খানকে দিয়ে করানো বিশেষ ক্লাসের। নিজের খেলায় সন্তুষ্ট না থাকলেও রাইফেল হাতে রেঞ্চে ফিরতে পারাটা বড় তৃপ্তির বিষয় বলে মানছেন বাকী ও দিশা। 

২০১৯ সালের ডিসেম্বরে নেপালের কাঠমান্ডুর এসএ গেমসের পর প্রায় ১০ মাস পর রাইফেল হাতে নিয়েছেন তারা। পাশাপাশি করোনাভাইরাসের এই সাত মাস কোনো অনুশীলনই করেননি বাকীরা। পাশাপাশি সবচেয়ে বেশি বিব্রতকর ছিল জাতীয় রাজস্ব বোর্ডের কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরে হাজিরা দেয়া। পাশাপাশি মিল ছিল না নিজের অস্ত্র দিয়ে অনুশীলনেরও অনুমতি। পরে নতুন কমিটি এসে সব সমস্যার সমাধান করে দেয়। অস্ত্র হাতে অনুশীলনে ফিরতে পেরেছেন শুটাররা।

এক টুর্নামেন্ট দিয়েই আশার আলো ফুটেছে শুটিংয়ে। অনলাইন টুর্নামেন্টে খেলে নতুন অভিজ্ঞতা হয়েছে। নতুন অ্যাডহক কমিটি দায়িত্ব নিয়েই বাংলাদেশ শুটিং স্পোর্টস ফেডারেশনে ফিরতে শুরু করেছে কর্মচাঞ্চল্য। নতুন কমিটি আয়োজন করেছে অনলাইনভিত্তিক আন্তর্জাতিক আসর। গত মাস থেকে শুরু হওয়া অলিম্পিক ক্যাম্পের চার রাইফেল শুটারের মধ্যে চলে তিন সিরিজের দল নির্বাচনী প্রতিযোগিতা। আব্দুল্লাহ হেল বাকী ও রিসালাতুল ইসলাম লড়াই করেছেন পুরুষ ইভেন্টে সুযোগ পেতে। আর উম্মে জাকিয়া সুলতানা টুম্পা লড়ছেন সৈয়দা আতকিয়া হাসান দিশার বিপক্ষে।

১২ সেপ্টেম্বর ছয়জন শুটার নিয়ে শুরু হয়েছিল অলিম্পিক ক্যাম্প। চার রাইফেল শুটার ছাড়াও এই ক্যাম্পে রয়েছেন দুই পিস্তল শুটার শাকিল আহমেদ খান ও আনোয়ার হোসেন। বর্তমানে এসব টুর্নামেন্টকে আগামী বছর শুরুতে হতে যাওয়া তিনটি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে দেখছেন আবদুল্লাহ হেল বাকী।

করোনাভাইরাসের বিরতির পর এই প্রথম রেঞ্জে ফেরেন শুটাররা। অনলাইন এই শুটিং প্রতিযোগিতায় বাংলাদেশ, ভারত, জাপান, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া, পাকিস্তান ও ভুটান অংশ নেয়। সাত দেশকে নিয়ে এই প্রতিযোগিতার আয়োজন করে বাংলাদেশ শুটিং ফেডারেশন। এই আসর দিয়ে আন্তর্জাতিক আসরে ফেরার পথটাও তৈরি করে রাখল। কারণ বর্তমানে করোনা পরিস্থিতির কারণে হয়তো সামনের দিনগুলোতে আরও অনলাইন আসর খেলতে হতে পারে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //