৭০ বছরের রেকর্ড ভাঙল কলকাতার তাপমাত্রা

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় তাপমাত্রা ভেঙে ফেলেছে বিগত ৭০ বছরের রেকর্ড। পশ্চিমবঙ্গে আজ বুধবারও (১ মে) তাপপ্রবাহ কমার কোনো লক্ষণ নেই, জানিয়েছে কলকাতার আলীপুর আবহাওয়া অধিদপ্তর। 

আবহাওয়া অধিদপ্তর জানায়, গতকাল মঙ্গলবার (৩০ এপ্রিল) কলকাতার তাপমাত্রার পারদ উঠেছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াসে। আজ কলকাতা মহানগর ও এর পার্শ্ববর্তী অঞ্চলগুলোরও একই পরিস্থিতি। 

অধিদপ্তর বলছে, আজও কলকাতাসহ রাজ্যের দক্ষিণের বিভিন্ন জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। 

রাজ্যের বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, ঝাড়গ্রাম, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর, পূর্ব এবং পশ্চিম বর্ধমানের কিছু কিছু জায়গায় তাপপ্রবাহের সর্বোচ্চ সতর্কতা রেড অ্যালার্ট বজায় থাকছে। 

আগামীকাল বৃহস্পতিবারও রেড অ্যালার্ট জারি থাকবে এই জেলাগুলোতে। এ ছাড়া অন্যান্য জেলার বেশ কয়েকটি জায়গায় জারি থাকছে ইয়েলো অ্যালার্ট। 

মঙ্গলবার কলকাতা ও সংলগ্ন এলাকার তাপমাত্রা পৌঁছেছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াসে। আলীপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, আজও কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে দিনের সর্বোচ্চ তাপমাত্রা হচ্ছে ৪৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ৭.৪ ডিগ্রি বেশি। 

এর আগে, শেষবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রির ঘরে পৌঁছেছিল ১৯৫৪ সালে। সে বছর এপ্রিলে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। সেই রেকর্ড ভাঙতে না পারলেও গতকাল কলকাতার ইতিহাসে ৬৮ বছরের মধ্যেই সর্বোচ্চ জায়গায় উঠেছিল তাপমাত্রার পারদ। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //