প্রতিষ্ঠার পর প্রথম নারী উপাচার্য পেলো আলিগড় বিশ্ববিদ্যালয়

১০৪ বছরের ইতিহাসে প্রথমবারের মতো নারী উপাচার্য পেয়েছে ভারতের প্রাচীন উচ্চশিক্ষা প্রতিষ্ঠান আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় (এএমইউ)। বিশ্ববিদ্যালয়টির উপাচার্য হিসাবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক নাইমা খাতুন।

বিশ্ববিদ্যালয়ের পরিদর্শক হিসেবে দায়িত্ব পালনকারী ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছ থেকে অনুমোদন পাওয়ার পর শিক্ষা মন্ত্রণালয় এই নিয়োগ দেয়। খবর এনডিটিভি।

অধ্যাপক নাইমা খাতুন আগামী পাঁচ বছর উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করবেন। এএমইউ ভারতের তৃতীয় কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়, যেখানে একজন নারী উপাচার্য নিয়োগ দেওয়া হয়েছে। বাকি দুইজনের মধ্যে সন্তিশ্রী ধুলিপুদি পণ্ডিত জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য। আর নাজমা আখতার ২০২৩ সালে জামিয়া মিলিয়া ইসলামিয়ার উপাচার্য হিসাবে তার মেয়াদ শেষ করেছেন।

আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়েরই শিক্ষার্থী ছিলেন নাইমা খাতুন। এই বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে পিএইচডি করেছেন তিনি। ১৯৮৮ সালে সেই বিভাগেই প্রভাষক হিসেবে যোগ দেন। অধ্যাপক হন ২০০৬ সালে। এরপর ২০১৪ সালে ওমেন্স কলেজের অধ্যক্ষ হিসেবে যোগ দেন তিনি।

১৮৭৫ সালে যাত্রা শুরু হয়েছিল মুহাম্মদান অ্যাংলো-ওরিয়েন্টাল কলেজের। ১৯২০ সালে তা আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় হয়। আলিগড় মুসলিম ইউনিভার্সিটি অ্যাক্ট মেনেই তা তৈরি হয়েছিল। সে বছর চ্যান্সেলর হিসেবে যোগ দেন বেগম সুলতান জাহান। তিনিই একমাত্র নারী, যিনি আচার্য পদে ছিলেন। এবার এই বিশ্ববিদ্যালয় পেল প্রথম নারী উপাচার্য।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //