উত্তপ্ত ভারতের রাজনীতির মাঠ

২০২৪ লোকসভা নির্বাচনের আগে উত্তপ্ত ভারতের রাজনীতির মাঠ। ভোট শুরুর কয়েক সপ্তাহ আগে, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতারের পর ঐক্যবদ্ধ হয়েছে বিরোধীরা।

রবিবার (৩১ মার্চ) দিল্লিতে ‘গণতন্ত্র বাঁচাও’ ব্যানারে সমাবেশ করে ক্ষমতাসীন বিজেপিকে এক প্রকার চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে বিরোধী জোট ‘ইন্ডিয়া’। জোটটির নেতৃত্বে রয়েছে কংগ্রেস।

দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কট্টর সমালোচক হিসেবে পরিচিত অরবিন্দ কেজরিওয়াল গ্রেফতার হবার পর থেকেই ক্ষোভে ফেটে পড়েছে বিরোধীরা। নির্বাচনের মাত্র কয়েক সপ্তাহ আগে এই নেতাকে গ্রেফতারের পর দিল্লি ছাড়াও বিক্ষোভ ছড়িয়েছে ভারতের বিভিন্ন রাজ্যে।

রবিবারের সমাবেশে অংশ নেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খার্গে, রাহুল গান্ধি, প্রিয়াঙ্কা গান্ধি, জম্মু কাশ্মিরের নেতা ফারুক আব্দুল্লাহ। ছিলেন কেজরিওয়ালের স্ত্রী সুনিতাও। এছাড়া গ্রেফতার হওয়া ঝাড়খাণ্ডের সাবেক মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের স্ত্রী কল্পনা সোরেনও উপস্থিত ছিলেন মঞ্চে। বিরোধীদের অভিযোগ, আরও একটি পাতানো নির্বাচন আয়োজনের পায়তারা করছে নরেন্দ্র মোদির সরকার। কেন্দ্রীয় সংস্থাগুলোকে বিরোধীদের দমনে ব্যবহারের অভিযোগও তোলেন তারা।

রাহুল গান্ধি তার বক্তব্যে বলেন, যদি বিজেপি এই পাতানো নির্বাচনে জয় পায়, তাহলে পুরো ভারতে আগুন জ্বলবে। বিজেপি বলে বেড়াচ্ছে তারা ৪০০ আসনে জিতবে। কিন্তু বিরোধীদের দমন-পীড়ন ও ইভিএম ছাড়া তারা ১৮০ সিটও পাবে না। এটা শুধু ভোট নয় দেশ রক্ষারও নির্বাচন।

উল্লেখ্য, ভারতের এবারের লোকসভা নির্বাচনে সাত দফা নির্বাচনের প্রথম ধাপ, আগামী ১৯ এপ্রিল। ৫৪৩ আসনের ভোট শেষ হবে ১ জুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //