জলদস্যুদের হাত থেকে ২৩ পাকিস্তানিকে উদ্ধার করলো ভারত

আরব সাগরে জলদস্যুর কবলে পড়া একটি ইরানি মাছ ধরা নৌযানে অভিযান চালিয়ে ২৩ পাকিস্তানি নাগরিককে উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী। আল কামবার-৭৮৬ নামের ওই নৌযানটি জলদস্যুদের হাত থেকে উদ্ধার করতে প্রায় ১২ ঘণ্টা সময় লাগে। খবর এনডিটিভির।

এক বিবৃতিতে ভারতীয় নৌবাহিনী জানায়, ২৮ মার্চ সন্ধ্যায় মাছ ধরা নৌযানটি জলদস্যুদের কবলে পড়ার সংবাদ আসে ভারতীয় নৌবাহিনীর কাছে। সঙ্গে সঙ্গেই আরব সাগরে মোতায়েন দুটি ভারতীয় নৌবাহিনীর জাহাজ অপহৃত জাহাজটি উদ্ধারে রওনা হয়ে যায়।

এরপর প্রায় ১২ ঘণ্টা জলদস্যুদের সঙ্গে কৌশলগত জবরদস্তিমূলক তৎপরতার মাধ্যমে ওই মাছ ধরা জাহাজটিকে আত্মসমর্পণে বাধ্য করা হয়। এরপর নিরাপদে উদ্ধার করা হয় জাহাজের ক্রুদের, যাদের মধ্যে ছিলেন পাকিস্তানের ২৩ জন নাগরিক। পরে ভারতীয় নৌবাহিনীর সদস্যরা পুরো জাহাজটিকে জীবাণুমুক্ত করে এর সাগরে অভিযানের সম্ভাব্যতা নির্ণয় করে জানায়, এটি সাগরে যাত্রা করতে পারবে।

ভারতীয় নৌবাহিনীর সদস্যরা আল কামবার-৭৮৬ এর কাছ থেকে বার্তা পেয়ে ২৯ মার্চ এর গতিপথ আগলে দাঁড়ায়। এই কাজে নৌবাহিনীর জাহাজ আইএনএস সুমেধাকে সহায়তা করে গাইডেড মিসাইলবাহী ফ্রিগেট আইএনএস ত্রিশূল।

মাছ ধরা জাহাজটি এ সময় ভারত মহাসাগরে অবস্থিত ইয়েমেনের দ্বীপ সোকোত্রা থেকে ৯০ নটিক্যাল মাইল দূরে অবস্থান করছিল। এ সময় ওই জাহাজটিতে ৯ জন জলদস্যু ছিল বলে বিবৃতিতে জানানো হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //