পাকিস্তানকে ঋণ না দিতে আইএমএফকে চিঠি লিখবেন ইমরান

গত ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে কারচুপির বিষয়ে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী কারাবন্দী ইমরান খান আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) উদ্দেশে একটি চিঠি লিখবেন বলে জানিয়েছে তার দল পিটিআই। 

আজ বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) ইমরান খানের সঙ্গে দেখা করার পর আদিয়ালা কারাগারের বাইরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পিটিআই-এর বর্তমান চেয়ারম্যান গহর আলী খান সহ দলের নেতা আলী জাফর। তারা আইএমএফ-এর কাছে চিঠি পাঠাতে ইমরানের পরিকল্পনার কথা জানান। 

আলী জাফর বলেন, আইএমএফ ও ইউরোপীয় ইউনিয়নের নিজস্ব ম্যান্ডেট রয়েছে এবং আইএমএফ চায় সুশাসন। 

আন্তর্জাতিক সংস্থাগুলো গণতান্ত্রিক অনুশীলনের অভাব থাকা দেশগুলোর সঙ্গে জড়িত হয় না দাবি করে জাফর আরও বলেন, পুরো বিশ্ব দেখেছে, পাকিস্তানে জনগণের ভোট চুরি করা হয়েছে। চোরের আদেশে গণতন্ত্র চলতে পারে না। ঋণ প্রদানকারী প্রতিষ্ঠান যখন দেখে গণতন্ত্র নেই, তখন তারা ঋণ দেয় না।

তিনি আরও বলেন, আমরা পাকিস্তানে অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করার জন্য আইএমএফকে অনুরোধ করেছি

এর আগে গত সোমবার আন্তর্জাতিক ক্রেডিট রেটিং এজেন্সি ‘ফিচ’ সতর্ক করেছিল—৮ ফেব্রুয়ারির সাধারণ নির্বাচন এবং এর ফলে যে রাজনৈতিক অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে তা পাকিস্তানে আইএমএফের অর্থায়ন চুক্তিকে বাধাগ্রস্ত করতে পারে। একদিন পর গত মঙ্গলবার পিটিআই-এর চেয়ারম্যান গহর আলী খানও সতর্ক করেছিলেন—নির্বাচনের ফলাফল ফরম-৪৫ অনুযায়ী প্রকাশ করা না হলে বিষয়টি পাকিস্তানের আইএমএফ-এর কর্মসূচিতে প্রভাব ফেলতে পারে। 

সূত্র- দ্য এক্সপ্রেস ট্রিবিউন

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //