গাজা হত্যাকাণ্ডে ভারতের ‘কিলার’ ড্রোন

ইসরায়েলর কাছে ভারত হার্মিস-৯০০ মডেলের কিলার ড্রোন পাঠিয়েছে। আর ইসরায়েল সরকার নির্বিচারে বোমা হামলার মাধ্যমে গণহত্যার জন্য এই ড্রোন ব্যাপকভাবে ব্যবহার করা শুরু করেছে। প্রতিরক্ষা সম্পর্কিত একটি ওয়েবসাইটে এ তথ্য জানা গেছে। 

‘আদানি-এলবিট অ্যাডভান্সড সিস্টেমস ইন্ডিয়া লিমিটেড’ প্রতিষ্ঠানটি ইসরায়েলকে ২০টিরও বেশি হারমিস -৯০০ মডেলের ড্রোন দিয়েছে। মাঝারি উচ্চতায় উড়তে সক্ষম এসব ড্রোন ইসরায়েলর কাছে বিক্রির কথা প্রথম জানায় প্রতিরক্ষা সম্পর্কিত ওয়েবসাইট শেফার্ড মিডিয়া। আর এ নিয়ে গত ২ ফেব্রুয়ারি একটি রিপোর্ট করেন নীলম ম্যাথিউস। ওই রিপোর্টে বলা হয়, তবে তেল আবিব বা নয়াদিল্লি কেউই একথা এখনও প্রকাশ্যে স্বীকার করেনি।

এর আগে ২০১৮ সালে ইসরায়েলর এলবিট সিস্টেমস শতকরা ৪৯ ভাগ শেয়ারে আদানি গ্রুপের সঙ্গে জয়েন্ট ভেনচারে ড্রোন উৎপাদন শুরু করে। আর এবারে ইসরায়েলর বাইরে প্রথমবারের মতো ড্রোন তৈরির জন্য হায়দ্রাবাদে নির্মিত ১৫ মিলিয়ন ডলার মূল্যের এ স্থাপনাটি চালু করা হয়। 

শেফার্ড মিডিয়ার রিপোর্ট বলছে, তারা ইসরায়েলর এলবিট সিস্টেমের সাথে যোগাযোগ করলে একজন মুখপাত্র জানান, ‘তারা নিশ্চিত যে এলবিট সিস্টেম আদানির সাথে সহযোগিতা করে, যেটি আমাদেরকে ড্রোন সরবরাহ করে থাকে।

সূত্র: পার্সটুডে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //