ইরানের সঙ্গে কূটনীতিক দ্বন্দ্বে পাকিস্তান

নিজেদের ভূখণ্ডে বিমান হামলার জেরে ইরানের সঙ্গে কূটনীতিক দ্বন্দ্বে জড়িয়েছে পাকিস্তান। প্রথমে ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার ও পরে তেহরান থেকে নিজেদের রাষ্ট্রদূতকে সরিয়ে নিয়েছে ইসলামাবাদ। এর ফলে দুই দেশের মধ্যে কূটনীতিক দ্বন্দ্ব বিপজ্জনক মোড় নিয়েছে। খবর ডন ও জিও নিউজের।

আজ বুধবার (১৭ জানুয়ারি) পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর বলেছে, পাকিস্তান ইরান থেকে তার রাষ্ট্রদূতকে প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি তেহরান ‘আকাশসীমা লঙ্ঘন’ করায় দুই দেশের মধ্যে চলমান বা পরিকল্পিত উচ্চ-পর্যায়ের সমস্ত সফর স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে ইসলামাবাদ।

ইসলামাবাদে এক প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ বলেছেন, ‘পাকিস্তান ইরান থেকে তার রাষ্ট্রদূতকে প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে ও পাকিস্তানে ইরানের রাষ্ট্রদূত যিনি বর্তমানে ইরান সফর করছেন তিনি আপাতত ফিরে আসবেন না।’

বুধবারের প্রেস ব্রিফিংয়ে বালোচ বলেছেন, গত রাতে ইরানের মাধ্যমে পাকিস্তানের সার্বভৌমত্বের অবাঞ্ছিত ও স্পষ্ট লঙ্ঘন, আন্তর্জাতিক আইন, জাতিসংঘের সনদের উদ্দেশ্য ও নীতির লঙ্ঘন ঘটেছে। এই বেআইনি কাজটি সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য এবং এর কোন যৌক্তিকতা নেই।

তিনি আরও বলেন, পাকিস্তান এই অবৈধ কাজের প্রতিক্রিয়া জানানোর অধিকার রাখে এবং এর পরিণতির দায়ভার ইরানের ওপরই বর্তাবে। ইসলামাবাদ ইরান সরকারকে এই বার্তা পৌঁছে দিয়েছে। আমরা তাদের জানিয়েছি, পাকিস্তান ইরান থেকে তার রাষ্ট্রদূতকে প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে ও পাকিস্তানে ইরানের রাষ্ট্রদূত, যিনি বর্তমানে ইরান সফর করছেন তিনি ফিরে নাও আসতে পারেন।


মঙ্গলবার গভীর রাতে প্রকাশিত একটি বিবৃতিতে পাকিস্তানের ভূখণ্ডে হামলার নিন্দা জানানোর পরে এই পদক্ষেপ নিয়েছে পাকিস্তান। হামলায় দুই শিশু নিহত ও তিন মেয়ে আহত হয়েছিলেন বলে জানিয়েছিল পররাষ্ট্র মন্ত্রণালয়। এটি এই ঘটনাকে পাকিস্তানের সার্বভৌমত্বের লঙ্ঘন বলে অভিহিত করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //