ভারতে প্রথমবার দেখা মিলল তিব্বতীয় বাদামি ভাল্লুক

এই প্রথম ভারতে দেখা মিলল তিব্বতীয় বাদামি ভাল্লুকের। সিকিম ফরেস্ট ডিপার্টমেন্ট ও ডব্লিউ ডব্লিউ এফ ক্যামেরা রেখেছিল জঙ্গলে। সেখানেই উত্তর সিকিমের জঙ্গলের একেবারে উঁচুতে দেখা মিলেছে এই ধরনের ভাল্লুকের। যা অত্যন্ত বিরল প্রজাতির বলে মনে করা হচ্ছে।

সিকিমের পার্বত্য এলাকায় বন্যপ্রাণীর অস্তিত্ব নিয়ে চলছে গবেষণা। সেজন্য বিভিন্ন জায়গায় ফাঁদ ক্যামেরাও পাতা হয়েছে।

কী ধরনের প্রাণী সেই জঙ্গলে রয়েছে, তাদের ওপর বদলে যাওয়া আবহাওয়ার কোনো প্রভাব পড়ছে কি না সেটা দেখা হচ্ছে। আর সেটা দেখতে গিয়েই সামনে এসেছে এই ছবি। খবর এনডিটিভির।

তবে শুধু বাদামি ভাল্লুকই নয়, উত্তর সিকিমের লাচেনসহ বিভিন্ন প্রান্তে ফাঁদ ক্যামেরায় বিভিন্ন জীবজন্তুর ছবি ধরা পড়েছে। এর আগে বম্বে ন্যাচারাল হিস্ট্রি সোসাইটির ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়েছিল বাঘের ছবি। প্রায় ১১ হাজার ৯৪২ ফুট উচ্চতায় দেখা গিয়েছিল রয়্যাল বেঙ্গল টাইগার। বাইসনের ছবিও দেখা গিয়েছিল।

ভারতীয় বন পরিষেবা (আইএফএস) অফিসার পারভীন কাসওয়ান, যিনি নিয়মিত বন্যপ্রাণী সম্পর্কে আকর্ষণীয় তথ্য শেয়ার করেন, তার এক্স অ্যাকাউন্টে ভাল্লুকের দুটি ছবি পোস্ট করেছেন।

এই বিরল ভাল্লুকটি হিমালয়ের যে ব্ল্যাক বিয়ার পাওয়া যায় তার থেকে কিছুটা আলাদা ধরনের। এর বাসস্থানও কিছুটা আলাদা। তিব্বতীয়ান এই বাদামি ভাল্লুক অনেকের কাছে তিব্বতীয়ান ব্লু ভাল্লুক নামেও পরিচিত। বিশ্বের বন্যপ্রাণীর তালিকায়ও এটি যথেষ্ট বিরল। নেপাল, ভুটান আর তিব্বতের কিছু এলাকায় এটা দেখা যায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //