আরব মহাসাগরে ভারতের ডেস্ট্রয়ার মোতায়েন

গত শনিবার ভারতীয় উপকূলে ইসরায়েল সংশ্লিষ্ট একটি রাসায়নিক পণ্যবাহী ট্যাংকারে ড্রোন হামলার পর ভারতীয় নৌ বাহিনী গাইডেড মিসাইল সজ্জিত ডেস্ট্রয়ার বহর মোতায়েনের  সিদ্ধান্ত নিয়েছে ভারত।

আক্রান্ত এমপি চেম প্লুটো নামের ট্যাংকারটি এখন মুম্বাই বন্দরে নোঙর করে রাখা হয়েছে। এটিতে সন্দেহভাজন ড্রোন হামলার ঘটনা তদন্ত করে দেখা হচ্ছে।

এদিকে পেন্টাগনের দাবি হামলাকারী ড্রোনটি ইরান থেকে এসে জাহাজটিকে আঘাত হানে। অন্যদিকে ইরান এ মার্কিন দাবিকে ভিত্তিহীন বলে নাকচ করে দিয়েছে।

লোহিত সাগরে জাহাজে অনুরূপ হামলা রোধে মার্কিন নেতৃত্বে একটি টাস্ক ফোর্স গঠিত হওয়ার পর আরব সাগরে জাহাজটির ওপর হামলার এ ঘটনা ঘটে। ইতোমধ্যে গাজায় ইসরায়েলি হামলা ও গণহত্যার প্রতিক্রিয়ায় ইয়েমেনের হুথি বিদ্রোহীরা লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট ও দেশটির বন্দরে যাতায়াতকারী জাহাজগুলোকে টার্গেট করে হামলা চালাচ্ছে।

আরব সাগরে হামলার ঘটনাটি মাথায় রেখে ভারতীয় নৌবাহিনী গাইডেড মিসাইল সজ্জিত আইএনএস মর্মুগাও, আইএনএস কোচি এবং আইএনএস কলকাতা নামের ৩টি ডেস্ট্রোয়ার মোতায়েন করেছে। প্রতিরোধমূলক ব্যবস্থা হিসাবে সাগরের বিভিন্ন স্থানে এসব ডেস্ট্রোয়ার মোতায়েন করা হয়েছে বলে সোমবার এক বিবৃতিতে  ভারতীয় নৌবাহিনী জানিয়েছে।

সূত্র: রয়টার্স

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //