করোনার পর এবার চীনে রহস্যজনক নিউমোনিয়া

চীনের বিভিন্ন শহরে শিশুদের মধ্যে রহস্যজনক নিউমোনিয়া ছড়িয়ে পড়ছে। এর সঙ্গে করোনাভাইরাসের শুরুর দিকের সময়েরগুলোর মিল খুঁজে পাচ্ছেন বিশেষজ্ঞরা। 

রোগটি রহস্যজনক বলার কারণ, সাধারণত নিউমোনিয়া আক্রান্ত হওয়ার যেসব উপসর্গ দেখা দেওয়ার কথা শিশুদের শরীরে সেগুলো অনুপস্থিত। নিউমোনিয়ায় আক্রান্ত শিশুদের ফুসফুসের প্রদাহ এবং তীব্র জ্বরসহ অস্বাভাবিক উপসর্গ দেখা গেছে। তবে তাদের ফ্লু এবং শ্বাসযন্ত্রের অন্যান্য রোগের সাধারণ উপসর্গ কাশি এবং অন্যান্য লক্ষণগুলো নেই।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, বেইজিং ও  লিয়াওনিংয়ের হাসপাতালগুলোতে নিউমোনিয়ায় আক্রান্ত শিশুর সংখ্যা বেড়ে গেছে। তাদের চিকিৎসা দিতে হাসপাতালগুলো হিমশিম খাচ্ছে। 

বিশ্বব্যাপী মানুষ ও প্রাণীদের রোগ নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংস্থা প্রোমেড চীনে শিশুদের নিউমোনিয়া ছড়িয়ে পড়ার ঘটনায় সতর্কতা জারি করেছে। 

এই সংস্থাটি ২০১৯ সালের ডিসেম্বরে করোনাভাইরাস মহামারি ছড়িয়ে পড়ার আগেও সতর্কতা জারি করেছিল। 

এদিকে গতকাল বুধবার (২২ নভেম্বর) বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) চীনকে শ্বাসকষ্টজনিত অসুস্থতার ঝুঁকি কমাতে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে। দেশটির উত্তরাঞ্চলে শিশুদের মধ্যে নতুন করে ছড়িয়ে পড়া নিউমোনিয়া নিয়েও বেইজিংয়ের কাছে তথ্য চেয়েছে জাতিসংঘের সংস্থাটি। 

এ নিয়ে এক বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, শ্বাসযন্ত্রের অসুস্থতা বৃদ্ধির বিষয়ে বিস্তারিত তথ্য দিতে চীনকে আনুষ্ঠানিক অনুরোধ করেছে।   

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //