লাহোরে ‘হেলথ ইমার্জেন্সি’ ঘোষণা

ভয়াবহ বায়ুদূষণে রীতিমত পর্যুদস্ত হয়ে পড়েছে পাকিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ পাঞ্জাব। প্রদেশটির রাজধানী লাহোরসহ বেশ কয়েকটি শহরের বায়ু পরিস্থিতি এতটাই নাজুক হয়ে পড়েছে যে কিছু কিছু শহরে এরই মধ্যে ‘স্বাস্থ্য জরুরি অবস্থা (হেলথ ইমার্জেন্সি)’ ঘোষণা করা হয়েছে।

পাশাপাশি সাপ্তাহিক ছুটি একদিনের জায়গায় বাড়িয়ে করা হয়েছে চারদিন। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই নির্দেশনা বহাল থাকবে বলেও জানানো হয়েছে।

মঙ্গলবার (৭ নভেম্বর) লাহোর ও পার্শ্ববর্তী উত্তর-পূর্বাঞ্চলীয় অন্যান্য জেলায় ‘স্বাস্থ্য জরুরি অবস্থা’ জারি করেছে দেশটির কর্তৃপক্ষ। সেই সঙ্গে বায়ু দূষণের কারণে সৃষ্ট ভারী কুয়াশার কারণে সপ্তাহে চারদিন ছুটিও ঘোষণা করা হয়েছে।

এক সংবাদ সম্মেলনে কথা বলার সময় উত্তর-পূর্বাঞ্চলীয় পাঞ্জাব প্রদেশের অন্তর্বর্তীকালীন মুখ্যমন্ত্রী মহসিন নকভি এসব জানান।

তিনি বলেন, এখন থেকে অফিস, স্কুল, কলেজ, সিনেমা, পার্ক ও অন্যান্য জনসমাগম স্থান (পাবলিক প্লেস) রবিবার ছাড়াও পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবারও বন্ধ থাকবে।

তবে বাজার ও দোকানপাট বন্ধ থাকবে শনিবার ও রবিবার। মুখ্যমন্ত্রী মহসিন নকভি বলেন, ‘ক্রমবর্ধমান ধোঁয়াশার কারণে চলমান পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত লাহোর, গুজরানওয়ালা, হাফিজাবাদ ও নানকানা সাহিব জেলায় স্বাস্থ্য জরুরি অবস্থা জারি করতে যাচ্ছে সরকার।’

তিনি আরও বলেন, ‘প্রশাসন এর মধ্যেই উচ্চসতর্কতা অবলম্বন করেছে এবং ফসল পোড়ানো ও বাতাসে ধোঁয়াশা সৃষ্টিকারী অন্যান্য কারণগুলোর বিরুদ্ধে পদক্ষেপ ত্বরান্বিত করতে তাদেরকে দায়িত্ব দেওয়া হয়েছে।’

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদোলুর খবরে বলা হয়, লাহোর শহরটি পাঞ্জাবের রাজধানী। শহরটিতে প্রায় ১ কোটি ৪০ লাখ লোক বসবাস করেন। বিষাক্ত ধোঁয়ার আস্তারনে ঢাকা পড়া শহরটি বর্তমানে নয়াদিল্লি ও ঢাকার পাশাপাশি বিশ্বের সবচেয়ে দূষিত শহরগুলোর মধ্যে অন্যতম।

অবশ্য লাহোরের এই বায়ু দূষণের জন্য নকভি প্রতিবেশী ভারত থেকে বাতাসে ভেসে আসা ধূলিকণা ও দূষিত নানা বস্তুকে দায়ী করেছেন।

মূলত ভারতীয় পাঞ্জাবের ধান চাষীদের খড় ও বিচুলি পোড়ানোর কারণে ক্ষুদ্রাতিক্ষুদ্র বস্তুকণা বাতাসে মিশে তা দূষিত করে ফেলে ও সেই বাতাস একদিকে দিল্লি ও অন্যদিকে লাহোরকেও সমস্যায় ফেলছে।_আনাদোলু এজেন্সি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //