জ্বালানি বকেয়া পরিশোধে ব্যর্থ পিআইএ, সকল ফ্লাইট বাতিল

বকেয়া পরিশোধ না করায় পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সকে (পিআইএ) জ্বালানি সরবরাহ বন্ধ করে দিয়েছে দেশটির রাষ্ট্রীয় তেল সংস্থা। ফলে বাতিল হয়ে গেছে পিআই’র ৪৮ টি ফ্লাইট। এর ফলে মঙ্গলবার (১৭ অক্টোবর) থেকে পিআইএ’র অভ্যন্তরীণ ২৪ টি এবং আন্তর্জাতিক ১৬টি ফ্লাইটসহ বেশ কিছু ফ্লাইট বাতিলে করে এয়ারলাইন্স কর্তৃপক্ষ। 

এদিকে আজ বুধবার (১৮ অক্টোবর) কর্তৃপক্ষ আরও দুই ডজনেরও বেশি ফ্লাইট বাতিল করেছে। 

পিআইএ এর মুখপাত্র বলেন, এয়ারক্রাফ্টগুলোর জন্য সীমিত জ্বালানী সরবরাহের কারণে ফ্লাইটগুলো বাতিল করা হয়েছে। আর কিছু ফ্লাইটের জন্য রিশিডিউল করা হয়।

তিনি বলেন, জ্বালানি না পাওয়ায় মঙ্গলবার ১৩টি অভ্যন্তরীণ ফ্লাইট এবং ১১টি আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করা হয়েছে এবং ১২টি ফ্লাইট বিলম্বিত হয়েছে।

অভ্যন্তরীণ ফ্লাইট ছাড়াও দুবাই, মাস্কাট, শারজাহ, আবুধাবি এবং কুয়েতের কিছু ফ্লাইটও বাতিল করে দেয়া হয়। 

এদিকে পিআইএ’র মুখপাত্র আবদুল্লাহ খান আরব নিউজকে বলেন, সীমিত জ্বালানি সরবরাহ ও পরিচালনাগত সমস্যার  কারণে পিআইএ’র নির্ধারিত ফ্লাইটগুলো বাতিল করা হয়। আর সংকট চলমান থাকলে আগামীদিনেও ফ্লাইট বাতিল হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।  

জানা গেছে, পিআইএ’র কাছে জ্বালানি তেলের মূল্য বাবদ ১.৪ বিলিয়ন রুপি বকেয়া পড়েছে রাষ্ট্রীয় তেল সংস্থা পাকিস্তান স্টেট অয়েলের (পিএসও)। ফলে সংস্থাটি পিআইএ’র বিমানে জ্বালানি সরবরাহ বন্ধ করে দিয়েছে। এতে জাতীয় পতাকাবাহী বিমান সংস্থার পরিস্থিতি ক্রমেই জটিলের দিকে অগ্রসর হচ্ছে। 

এদিকে এয়ারক্র্যাফটগুলোর যন্ত্রাংশ মেরামত, বিমান রক্ষণাবেক্ষণসহ অন্যান্য আর্থিক প্রয়োজনের পাশাপাশি পিএসও’র তেলের মূল্য পরিশোধরে জন্য পিআইএ’র দরকার প্রতিদিন ১০০ মিলিয়ন রুপি। 

এ পরিস্থিতি মোকাবেলায় পিআইএ দেশটির অ্যাভিয়েশন ডিভিশনকে চিঠি দিয়ে ব্যাংকের কাছে ৭০০ কোটি রুপি ঋণের প্রস্তাবও দিয়েছে। তবে বর্তমান পরিস্থিতিতে কোনো ব্যাংকই পিআইএকে ঋণ দেওয়ার ব্যাপারে আগ্রহ দেখায়নি। ফলে পিআইএ ধীরে ধীরে অনিশ্চিত একটি পরিস্থিতির দিকে ধাবিত হচ্ছে।

এদিকে পাকিস্তান সরকার পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসকে (পিআইএ) বেসরকারি খাতে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে পাকিস্তানের ৩০০ কোটি ডলারের আর্থিক সহায়তা চুক্তিতে লোকসানি সরকারি প্রতিষ্ঠানকে বেসরকারিকরণের শর্ত হিসেবে জুড়ে দেয়া হয়েছিল।

পিআইএ দাবি করেছে, বাতিল হওয়া ফ্লাইটের যাত্রীদের বিকল্প ফ্লাইটে ব্যবস্থা করে দেয়া হয়।

সূত্র: ডন 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //