‘প্রযুক্তি বেচে দিন আমাদের কাছে’– ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থাকে নাসা

চাঁদের দক্ষিণ মেরুতে অভিযানের জন্য নির্মিত চন্দ্রযান-৩ রকেটের নির্মাণ কৌশল ও এর স্বল্প ব্যয় জানতে পেরে এ প্রযুক্তিটি কিনতে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোকে প্রস্তাব দেয় নাসা।

গত রবিবার (১৫ অক্টোবর) এমনটাই দাবি করেন ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ।

তিনি বলেন, চন্দ্রযান-৩ মিশনের যাত্রা শুরুর সময়, ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর সদর দপ্তরে পরিদর্শনে গিয়ে, ভারতীয় মহাকাশ বিজ্ঞানীরা এত কম খরচে অত্যাধুনিক প্রযুক্তিতে চন্দ্রযান-৩ রকেট তৈরি করেছেন তা দেখে রীতিমত আশ্চর্য হয়ে যান নাসার প্রতিনিধি দল। এমনকি তারা চেয়েছিলেন ভারত যাতে এই অত্যাধুনিক প্রযুক্তিটি মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে বিক্রি করে।

ভারতের প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি ডক্টর এ পি জে আবদুল কালামের ৯২তম জন্মবার্ষিকী স্মরণে রামেশ্বরমে আয়োজিত একটি অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, “নাসার জেট প্রপালশন ল্যাবরেটরি থেকে প্রায় ৫-৬ জন লোক এসেছিলেন (ইসরো সদর দপ্তরে) এবং আমরা চন্দ্রযান-৩ প্রযুক্তি সম্পর্কে তাদের বুঝিয়েছেন। সেটা সফট ল্যান্ডিং হওয়ার আগে (২৩ আগস্ট)… তারা শুধু বলেছিল, 'আমাদের কোনো মন্তব্য নেই। সবকিছু ঠিকঠাক হবে'। তারা আরও বলেছিল, দেখুন। বৈজ্ঞানিক যন্ত্রগুলো অনেক সুন্দর এবং খুব সস্তা। তৈরি করা খুব সহজ এবং সেগুলো উচ্চ প্রযুক্তির। আপনি কিভাবে এটি তৈরি করলেন? কেন আপনারা এটিকে আমেরিকার কাছে বিক্রি করছেন না?”

শিক্ষার্থীদের উদ্দেশ্যে সোমনাথ আরও বলেন, “সময় বদলে গেছে। আমরা সেরা সরঞ্জাম, সেরা ডিভাইস এবং সেরা রকেট তৈরি করতে সক্ষম। সেই কারণেই আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মহাকাশ খাত খুলেছেন। আমাদের জ্ঞান ও বুদ্ধিমত্তার স্তর বিশ্বের অন্যতম সেরা। ভারত একদিন খুব শক্তিশালী দেশ হবে। আমরা প্রযুক্তিতে শক্তিশালী হব।”

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //