সিকিমে আকস্মিক বন্যা: ২৩ সেনা নিখোঁজ, বহু পর্যটক আটকে পড়ার শঙ্কা

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিমে রাতভর বৃষ্টিতে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। এতে নিখোঁজ হয়েছেন ২৩ ভারতীয় সেনা। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। 

সেনাবাহিনীর বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, নিখোঁজ সেনাদের খুঁজে বের করার জন্য ব্যাপক তল্লাশি চলছে। এছাড়া পার্বত্য এই উপত্যকার কিছু সামরিক স্থাপনাও ক্ষতিগ্রস্ত হয়েছে।

গণমাধ্যমটি জানায়, রাতভর বৃষ্টিতে ভারতের সিকিমের অবস্থা ভয়াবহ। আকস্মিক বন্যায় সবই ভেসে গেছে। তবে সবচেয়ে উদ্বেগের ব্যাপার হলো তিস্তার পানির তোড়ে নিশ্চিহ্ন হয়ে গেছে ১০ নম্বর জাতীয় সড়কের একাংশ। এর ফলে সিকিমের সাথে অবশিষ্ট ভারতের যোগাযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে।

এর আগে বুধবার সকালেই উত্তর সিকিমের সিংতামের কাছে তিস্তার পানির স্রোতে সেনাবাহিনীর ছাউনি ভেসে নিখোঁজ হয় ২৩ জন সেনা সদস্য। পানির তোড়ে ভেসে গেছে সেনা ছাউনির একাধিক গাড়িও। একটি সেতুও ভেঙে গেছে।

এদিকে প্রবল বৃষ্টির মধ্যেই সেনা সদস্যদের খোঁজে শুরু হয়েছে উদ্ধারকাজ। বৃষ্টি কমলে আরো দ্রুত উদ্ধারকাজ চালানো হবে বলেই জানানো হয়েছে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে।

এদিকে ভারতের পূর্বাভাস অনুযায়ী, দেশটির উত্তরবঙ্গের জেলাগুলোর মধ্যে বুধবার কালিম্পং, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে। তাছাড়া দার্জিলিং, কোচবিহার, মালদা, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টি হবে।

এদিকে, সিকিমের রাস্তায় ধসের কারণে বহু পর্যটকদের আটকে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। ইতিমধ্যে শিলিগুড়ি থেকে সিকিম যাওয়ার রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। শিলিগুড়ি থেকে কালিম্পঙ যাওয়ার রাস্তাও বন্ধ। ১০ নং জাতীয় সড়ক ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে গাড়ি চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে। কালিম্পঙ যাওয়ার জন্য লাভা, গোরুবাথান হয়ে ঘুরপথে যেতে হচ্ছে।

এদিকে, তিস্তায় জল বাড়ার প্রভাব গোটা উত্তরবঙ্গ জুড়ে পড়ার আশঙ্কা। তিস্তা জলপাইগুড়ি জেলার বিভিন্ন অংশ দিয়েও বয়ে চলে যায়। সে কারণে পাহাড়ের পাশাপাশি সমতলেও জলের স্রোত বাড়লে ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে। স্বাভাবিক ভাবেই, দার্জিলিং, জলপাইগুড়ি জেলায় পর্যটনের উপরেও আগামী কয়েকদিন যথেষ্ট প্রভাব পড়বে বলেই মনে করা হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //