ভারতে বর্ষা মৌসুমে কমবৃষ্টিতে কৃষি উৎপাদনে শঙ্কা

ভারতে চলতি বর্ষা মৌসুমে গত ৫ বছরের মধ্যে সবচেয়ে কম বৃষ্টিপাতের রেকর্ড করেছে দেশটির আবহাওয়া বিভাগ। জলবায়ু পরিবর্তন ও বিশেষ আবহওয়াগত অবস্থা এল নিনোর প্রভাবে চলতি বছরের আগস্ট গত এক শতাব্দীরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে শুষ্ক মাস হিসেবে সবার কাছে দূর্যোগপূর্ণ মাসে স্বীকৃতি পেয়েছে। এতে করে দেশটিতে কৃষি উৎপাদন ব্যাহত হতে পারে বলে আশংকা করা হচ্ছে। মূলত ভারতে ফসল উৎপাদনের জন্য প্রয়োজনীয় পানি এবং জলাধার ও জলাশয়গুলো পুনরায় পূরণ হতে সারা বছরের মোট বৃষ্টিপাতের ৭০ শতাংশেরও বেশি বৃষ্টিপাত বর্ষাকালেই হয়ে থাকে।

এদিকে বিশ্বের সবচেয়ে জনবহুল এই দেশটির প্রায় অর্ধেক কৃষি জমি এখনো সেচ সুবিধার বাইরে রয়েছে। যার কারণে কৃষি উৎপাদনের জন্য ভারতে মৌসুমী বৃষ্টি খুবই গুরুত্বপূর্ণ। 

গ্রীষ্মকালীন বৃষ্টিপাতের এই ঘাটতিতে ভারতের প্রধান প্রধান পণ্য যেমন চিনি, ডাল, চাল ও শাকসবজি আরও ব্যয়বহুল হওয়ার পাশপাশি দেশটির সামগ্রিক খাদ্য মূল্যস্ফীতি আরও বাড়ার আশংকাও করছে জনসাধারণ।

চাল, গম এবং চিনির মতো পণ্যের দ্বিতীয় বৃহত্তম উৎপাদনকারী দেশ হচ্ছে ভারত। তাই বিশ্বব্যাপী খাদ্য মূল্যের ঊর্ধ্বগতির মধ্যে নিজেদের নিম্ন কৃষি উৎপাদন ভারতকে এই পণ্যগুলোর রপ্তানির ওপর আরও নিষেধাজ্ঞা আরোপে উদ্বুদ্ধ করতে পারে।

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, চলতি বছরের জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত সারা দেশে বৃষ্টিপাত হয়েছে দীর্ঘ-সময়ের গড় বৃষ্টিপাতের ৯৪ শতাংশ। ২০১৮ সালের পর যা ছিল সর্বনিম্ন। এছাড়া বর্ষায় বৃষ্টিপাত হয়েছে অনিয়মিত। বর্ষার আগমন দেরিতে হওয়ায় জুনে গড় হারের চেয়ে বৃষ্টিপাত নয় শতাংশ কম হয়েছে, কিন্তু জুলাইয়ে আবার গড় হারের চেয়ে ১৩ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। তবে গড় হারের চেয়ে বৃষ্টিপাত ৩৬ শতাংশ কম হওয়ায় আগস্ট ছিল গত এক শতাব্দীরও বেশি সময়ের রেকর্ডে সবচেয়ে শুষ্কতম। 

এদিকে বর্ষাকালে অনিয়মিত বর্ষণ বিশ্বের বৃহত্তম চাল রপ্তানিকারক দেশ ভারতকে চালের রপ্তানি সীমিতকরণ, পেঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপ এবং ডালের শুল্কমুক্ত আমদানির অনুমতি দিতে বাধ্য করেছে। এমনকি চিনি রপ্তানিও নিষিদ্ধ করতে পারে নয়াদিল্লি।

সূত্র: আল জাজিরা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //