ভারতে টমেটোর মূল্য আকাশচুম্বী, ম্যাকডোনাল্ডসের মেন্যু থেকে বাদ

প্রতিবেশী দেশ ভারতে কয়েক সপ্তাহ ধরে টমেটোর দাম ঊর্ধ্বমুখী । গত কয়েক সপ্তাহে কিছু কিছু অঞ্চলে দাম বাড়তে বাড়তে কেজিতে ২০০ রুপিতে ঠেকেছে। খবর বিবিসির। 

এর মধ্যেই সম্প্রতি খবরের শিরোনাম হয়েছে ম্যাকডোনাল্ডস। সেটা নতুন কোনো খাবার মেন্যুতে যোগ করা নিয়ে নয়। বহুজাতিক খাদ্য সরবরাহকারী এই কোম্পানি ভারতের উত্তর ও পূর্বাঞ্চলের বেশির ভাগ আউটলেটের মেনু থেকে টমেটো বাদ দিচ্ছে।

খাবারের মেন্যু থেকে টমেটো বাদ দেওয়ার কারণ ব্যাখ্যা করে ম্যাকডোনাল্ডস বলেছে, ভালো মানের টমেটো পাওয়া যাচ্ছে না। কারণ, এবার এই কৃষিপণ্যের মৌসুমি ফলনে সমস্যা ছিল।

ভারতের বেশির ভাগ মানুষ মধ্যবিত্ত ও নিম্নবিত্ত শ্রেণির। নিত্যপ্রয়োজনীয় খাদ্যের আকাশচুম্বী দাম এই শ্রেণির মানুষ সবচেয়ে বেশি আক্রান্ত।

টমেটোর বাজারের উত্তাপে বাজার গরম। প্রায়ই ক্রেতা-বিক্রেতাদের মধ্যে তর্ক-বিতর্ক হচ্ছে। কোথাও কোথায় মারামারিও হচ্ছে। আড়াই’শ গ্রাম টমেটোর দাম নিয়ে উত্তপ্ত বাক্যবিনিময়ের মধ্য পুনের এক সবজি বিক্রেতা দাঁড়িপাল্লা দিয়ে ক্রেতাকে পিটিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

দোকানে টমেটো নিয়ে জনসাধারণ যাতে ঝামেলা করতে না পারে, সে জন্য বেনারসে এক রাজনীতিক মারদাঙ্গা দুই লোককে পাহারায় রেখেছেন বলেও খবর পাওয়া গেছে। মানুষ খেত থেকে টমেটো চুরি করছে এবং টমেটোবাহী ট্রাকও ছিনতাই করছে বলে অনেক খবর পাওয়া যাচ্ছে।

অথচ ভাগ্যের নির্মম পরিহাস, দুই মাস আগেও ভারতের কৃষকেরা দাম না পেয়ে পরিবহন ভাড়া খরচ করে করে শত শত কেজি টমেটো খেতে ফেলে দিয়েছিলেন। তখন বাজারে সরবরাহ এত বেড়েছিল যে পাইকারিতে টমেটোর দাম ২ রুপিতে নেমে এসেছিল। 

বিশেষজ্ঞরা বলছেন, বাজে আবহাওয়ার কারণে এবার টমেটোর ফলন ক্ষতিগ্রস্ত হয়েছে। বাজারে ঘাটতি দেখা দিয়ে, দাম হয়েছে আকাশচুম্বী। এর ফলে টমেটোর সার্বিক চাহিদা ও সরবরাহের মধ্যে ব্যাপক ঘাটতি দেখা দিয়েছে। যদিও সরকার বলছে, এই দাম বাড়া সাময়িক, সামনের মাসগুলোতে তা নেমে আসবে।

ভারত প্রায়ই পেঁয়াজ ও টমেটোর মতো নিত্যপ্রয়োজনীয় কিন্তু পচনশীল পণ্যের চাহিদা-সরবরাহে ভারসাম্য আনতে হিমশিম খায়। সারা বছর ভারতজুড়ে এই দুই পণ্য উৎপাদিত হয় এবং বিভিন্ন সময় বিভিন্ন বাজারে বছরজুড়ে বিক্রি হয়। আগের বছর বাম্পার ফলন হলেও এবার ফলন একেবারেই খারাপ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //