মার্কিন সেনা প্রত্যাহারের দিন

আফগানিস্তানে সরকারি ছুটি ঘোষণা

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের দিনটিকে সরকারি ছুটি ঘোষণা করেছেন দেশটির তালেবান সরকার। এর আগে ২০২১ সালের ৩১শে আগস্ট আফগানিস্তান ছাড়েন যুক্তরাষ্ট্রের সর্বশেষ সেনা কর্মকর্তা মেজর জেনারেল ক্রিস ডনাহু। এবারে এ দিনটিকেই সরকারি ছুটির দিন হিসেবে বেছে নিয়েছে আফগান সরকার। শনিবার (১৭ জুন) এ ঘোষণা দিয়েছে সরকার। 

তালেবান সরকারের ওয়েবসাইটের তথ্যে দেখা যায়, এখন থেকে প্রতি বছর ৩১শে আগস্ট বিদেশি সৈন্যদের প্রস্থান দিবস উদ্যাপন করা হবে। 

খবরে জানানো হয়, এর আগে ২০২২ সালেও এই দিন নানা আয়োজনে উদ্যাপন করেছিল তালেবানরা। এটি ছিল মার্কিন সেনা প্রত্যাহারের প্রথম বার্ষিকী। তবে গতবার এ দিন উপলক্ষে কোনো ছুটির ঘোষণা ছিল না। সেসময় তালেবান যোদ্ধারা কাবুলের মাসুদ স্কয়ারে এ উপলক্ষ্যে  একটি বিশাল সমাবেশের আয়োজন করে। যেটি যুক্তরাষ্ট্রের সাবেক দূতাবাস ভবনের বাইরে অবস্থিত। 

তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের চুক্তি অনুযায়ী, ২০২১ সালের সেপ্টেম্বর মাসের আগেই আফগানিস্তান ছাড়ার কথা ছিল মার্কিন বাহিনীর। আর তারই অংশ হিসেবে ৩১শে আগস্ট মধ্যরাতেই আফগানিস্তান থেকে একটি পরিবহন বিমানযোগে আফগান ছাড়েন সর্বশেষ মার্কিন সেনা। আর এর মধ্যদিয়ে আফগানিস্তানে ২০ বছরের অভিযান আনুষ্ঠানিকভাবে শেষ করে যুক্তরাষ্ট্র। 

এর আগে ২০০১ সালে আল-কায়েদাসহ অন্য জিহাদি গোষ্ঠীর বিরুদ্ধে যুদ্ধ করতে আফগানিস্তানে সেনা নিয়োগ করেছিল যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। 

উল্লেখ্য,২০০১ সালের ১১ই সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রজুড়ে সন্ত্রাসী হামলার প্রেক্ষিতে বিশ্বব্যাপী সন্ত্রাস দমন অভিযাবের সিদ্ধান্ত নেয় ওয়াশিংটন।

সে সময় আফগানিস্তানে আক্রমণ করার পর খুব দ্রুত কাবুল দখল করে নিতে পারে পশ্চিমা সেনারা। কিন্তু তালেবানের সক্রিয় ভূমিকার জেরে গত ২০ বছরেও তাদেরকে হার মানাতে পারেনি যুক্তরাষ্ট্র সেনাবাহিনী। 

পাশাপাশি যুক্তরাষ্ট্রে এই ব্যয়বহুল অভিযান অজনপ্রিয় হয়ে উঠতে থাকায় এক চুক্তির আওতায় দেশটি থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। 

যদিও  সেনা সরিয়ে আনার আগেই তালেবানরা কাবুলসহ গোটা দেশ তাদের দখলে নেয়।

সূত্র: আনাদুলু 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //