বাতাসের গতিবেগ ঘন্টায় ১৪০ কিলোমিটার

তাণ্ডবের শঙ্কা নিয়ে গুজরাটে ‘বিপর্যয়’

ভারতের আবহাওয়া দপ্তরের পূর্বাভাস মতে বৃহস্পতিবার (জুন ১৫)সন্ধ্যায় অবশেষে গুজরাটে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’। জানা গেছে, অতি প্রবল ঘূর্ণিঝড় হিসেবে আপাতত কয়েক ঘণ্টা চলবে এর তাণ্ডব।

দেশটির আবহাওয়া বিভাগ বলছে, এর গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ ১৪০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। ফলে  আগামী কয়েক ঘণ্টা গুজরাটে তাণ্ডব চালাবে এই ‘বিপর্যয়’।

আহমেদাবাদ আবহাওয়া দপ্তরের কর্মকর্তা মনোরমা মোহান্তি বলেন, ল্যান্ডফলের প্রক্রিয়া শুরু হয়ে গেছে। বর্তমানে মেঘের দেওয়াল জখাউয়ে অবস্থান করছে। আর এর ফলে মধ্যরাতের মধ্যে পুরো প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। 

তিনি জানান, পুরো ঘূর্ণিঝড়ের ব্যাসার্ধ ৩০০ কিলোমিটার। আর এটির চোখের ব্যাসার্ধ ৫০ কিলোমিটারের মতো।

এর আগে বুধবার দক্ষিণ কোরিয়ার জেজু ন্যাশনাল ইউনিভার্সিটির টাইফুন রিসার্চ সেন্টারের গবেষণা বিনীতকুমার সিং জা জানিয়েছিলেন, জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টারের তথ্যমতে,‘বিপর্যয়’এর মত আর কোনো ঝড় ১৯৯৮ সালের জুনের ঘূর্ণিঝড়ের পর  আরব সাগরে এতদিন থাকেনি।

আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে ইতোমধ্যে জানানো হয়েছে, কচ্ছ, দেবভূমি দ্বারকা, জামনগর, পোরবন্দর, রাজকোট, মৌরবি এবং জুনাগড় জেলায় অতি ভারী থেকে অত্যধিক ভারী বৃষ্টি হবে। শুধু তাই নয়, ভারতীয় আবহাওয়া বিভাগের ডিরেক্টর জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, বৃষ্টিতে জেরে নিচু এলাকা ভেসে যেতে পারে। 

জানা যায়, ল্যান্ডফলের সময় গুজরাট উপকূল প্রবল জলোচ্ছ্বাসের সতর্কতা জারি করা হয়েছে। ফলে জোয়ারের থেকেও দু'তিন মিটার বেশি জলোচ্ছ্বাস হতে পারে। এর জেরে দ্বারকা, ওখা, দিউ, নলিয়া, ভুজ, পোরবন্দরের মতো কয়েকটি নিচু এলাকাও যেতে পারে তলিয়ে। এমনকি কোথাও কোথাও তিন থেকে ছয় মিটার পর্যন্ত জলোচ্ছ্বাসের আশঙ্কাও রয়েছে বলে দেশটির আবহাওয়া বিভাগ জানিয়েছে।  

সূত্র: হিন্দুস্তান টাইমস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //