লুপ লাইনে ঢুকে গিয়েই দুর্ঘটনা ঘটালো করমণ্ডল এক্সপ্রেস

ভারতের ওড়িশায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনার প্রকৃত কারণ নিয়ে দেশটির সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, দুর্ঘটনায় দুমড়ে-মুচড়ে যাওয়া চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেস ভুল লাইনে ঢুকে  পড়ায় মূলত দুর্ঘটনার সূত্রপাত ঘটে। 

হিন্দুস্তান টাইমসের বরাত দিয়ে জানা যায়, নাম প্রকাশে অনিচ্ছুক রেলওয়ের এক কর্মকর্তা জানিয়েছেন- শুক্রবার (২ জুন) ওড়িশার বালেশ্বরের বাহানগর বাজার স্টেশনের লুপ লাইনে দাঁড়িয়েছিল একটি মালবাহী ট্রেন। আর ঠিক ওই সময় চেন্নাইগামী করমণ্ডল ট্রেনটি মূল লাইন দিয়ে চলে যাওয়ার কথা ছিল।

কিন্তু সেটি মূল লাইনে না উঠে লুপ লাইনে ঢুকে পড়ে। 

এসময় ১২৭ কিলোমিটার বেগে এগিয়ে আসা করমণ্ডল এক্সপ্রেস অত্যন্ত জোরে মালবাহী ট্রেনকে ধাক্কা দিলে করমণ্ডল এক্সপ্রেসের কয়েকটি বগি ছিটকে পাশের আরেকটি মূল লাইনে গিয়ে পড়ে। আর তখনই কয়েক মিনিটের মধ্যেই বিপরীত দিক থেকে বেঙ্গালুরু থেকে হাওড়াগামী সুপারফাস্ট এক্সপ্রেস চলে এসে লাইনের ওপর পড়ে থাকা করমণ্ডল ট্রেনের কয়েকটি বগিতে সজোরে ধাক্কা দেয়। আর এতেই সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটে।

আসলেই দায়ী কে? 

দুর্ঘটনাটি কি মানুষের ভুলে নাকি কোনো যান্ত্রিক ত্রুটির কারণে হয়েছে তা এখনো নিশ্চিত নয়।

প্রাথমিক রিপোর্ট অনুযায়ী দেখা যাচ্ছে, সিগন্যালিং কন্ট্রোল রুমের ভিডিওতে দেখা গিয়েছে, ভুল লাইনে ঢুকে পড়ে আপ ১২৮৪১ শালিমার-চেন্নাই সেন্ট্রাল করমণ্ডল এক্সপ্রেস। তবে এখনও বিষয়টি নিয়ে ভারতীয় রেলের পক্ষ হতে  সরকারিভাবে কিছু জানানো হয়নি।

হিন্দুস্তান টাইমসকে রেলের এক শীর্ষকর্তা জানিয়েছেন, খড়্গপুর ডিভিশনের সিগন্যালিং রুমের ওই ভিডিওতে দেখা যায়, সন্ধ্যা ৬টা ৫৫ মিনিট নাগাদ ওড়িশার বালাসোর জেলার বাহানগা বাজার স্টেশন অতিক্রম করার পর লুপ লাইনে ঢুকে পড়ে করমণ্ডল এক্সপ্রেস। আর সেসময় সেই লুপ লাইনে আগে থেকেই দাঁড়ানো ছিল একটি মালগাড়ি । 

আর এই মারাত্মক ভুলের কারণেই দুর্ঘটনাটি ঘটেছে বলে প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে। 

লুপ লাইন কি? 

কোনও স্টেশনে প্রবেশ বা বেরোনোর সময় রেললাইনে তৈরি করা হয় লুপ লাইন। আর এ ক্ষেত্রে বাহানগা বাজার স্টেশন ছাড়িয়ে যখন করমণ্ডল এক্সপ্রেস ভুবনবেশ্বরের দিকে যেতে শুরু করে, তখন সেটি লুপ লাইনে ঢুকে পড়ে। এই লুপ লাইন সাধারণত মালগাড়ি দাঁড়ানোর জন্যই তৈরি হয়ে থাকে। 

লাইনটি ৭৫০ মিটার লম্বা হয়ে থাকে। তবে সাম্প্রতিককালে ১৫০০ মিটার পর্যন্ত লম্বা লুপ লাইন তৈরির দিকে নজর দিয়েছে রেল বিভাগ। আর এই লুপ লাইন কার্যত মালগাড়ির জন্য 'বাইপাস লাইন'। যাতে যাত্রীবাহী ট্রেন মেইন লাইন দিয়ে অতিক্রমের সময় স্টেশনের বাইরে লুপ লাইনে দাড়িয়ে মালগাড়ি অপেক্ষা করতে পারে।

উল্লেখ্য, শুক্রবার সন্ধ্যা সাতটা নাগাদ ওড়িশার বালাসোর জেলার বাহানগা বাজার রেল স্টেশনের কাছে ১২৮৪১ আপ শালিমার-চেন্নাই করমণ্ডল এক্সপ্রেসের বি২, বি৩, বি৪, বি৫, বি৬, বি৭, বি৮, বি৯, এ১ এবং এ২ কোচ উলটে যায়। এছাড়া ট্রেনের ইঞ্জিন এবং বি১ কোচটিও লাইন থেকে ছিটকে যায়। এই দুর্ঘটনার জেরে যশবন্তপুর হামসফর এক্সপ্রেসেরও বেশ কয়েকটি বগি লাইনচ্যুত হয়। সূত্র: হিন্দুস্তান টাইমস  

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //