কিশোরকে চুম্বন বিতর্কে ক্ষমা চাইলেন দালাই লামা

চুম্বন বিতর্কে ক্ষমা চেয়েছেন বৌদ্ধদের আধ্যাত্মিক ধর্মগুরু দালাই লামা। গতকাল রবিবার (৯ এপ্রিল) ভাইরাল হওয়া একটি ভিডিওতে এক বালকের ঠোঁটে চুম্বন করতে দেখা গিয়েছিল দালাই লামাকে।

আনন্দবাজারের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

ভাইরাল হওয়া ভিডিওতে বালকটিকে নিজের জিভ চুষে দিতে বলতে শোনা যায় এই বৌদ্ধ সন্ন্যাসীকে। এরপরই দুনিয়াজুড়ে শুরু হয় দালাই লামার সমালোচনা। আজ সোমবার তারই জবাব এল আধ্যাত্মিক গুরুর কাছ থেকে।

দালাই লামা একটি আনুষ্ঠানিক বিবৃতি জারি করে ক্ষমা চেয়েছেন ওই বালক এবং তার পরিবারের কাছে। পাশাপাশিই নিজের আচরণের ব্যাখ্যাও দিয়েছেন তিনি। এই আচরণের ব্যাখ্যা দিয়ে এক বিবৃতিতে বলা হয়েছে, আধ্যাত্মিক গুরু প্রায়ই তার সাক্ষাৎপ্রার্থীদের সঙ্গে তামাশা করেন। মজা করার মত করেই তিনি তা করে থাকেন।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ওই ভিডিও দেখে অনেকেই প্রশ্ন তুলেছিলেন। কেউ লিখেছিলেন, দালাই লামার কাছ থেকে এমন অশালীন আচরণ আশা করা যায় না। এই আচরণ কখনওই সমর্থনযোগ্য নয়। আবার একজন এমনও লিখেছেন, দালাই লামা এক ভারতীয় কিশোরকে চুম্বন করছেন। এমনকি তার জিহ্বাও স্পর্শ করতে চেয়েছেন। তাকে স্পষ্ট বলতে শোনা গেছে। কিন্তু উনি কেন এটা করলেন?

জানা যায়, একটি অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত দালাইকে প্রণাম জানাতে এসেছিল বালকটি। ভিডিওটি সেই মুহূর্তে রেকর্ড করা হয়। তাতে দেখা যায়, দালাইয়ের সামনে মাথা নোয়ানো বালককে টেনে ধরে তার ঠোঁটে চুম্বন করছেন বৌদ্ধ ধর্মগুরু। তার পরে তিনি নিজের ঠোঁট বের করে এনে ওই কিশোরকে চুষে দিতে বলেন। তাকে বলতে শোনা যায়, তুমি কি আমার জিহ্বাটি চুষে দিতে পারবে?

নোবেল শান্তি পুরস্কারজয়ী দালাই লামা অবশ্য এর আগেও জড়িয়েছেন বিতর্কে। ২০১৯ সালে নিজের উত্তরসুরী বেছে নেওয়া প্রসঙ্গে দালাই লামা বলেছিলেন, যদি কোনও মহিলা দালাই লামা হন, তবে তাকে অনেক বেশি আকর্ষণীয় হতে হবে। যদিও পরে ওই বিতর্কিত মন্তব্যের জন্য ক্ষমাও চাইতে হয়েছিল দালাই লামাকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //