মন্দিরের কুয়ায় পড়ে ৩৫ জনের মৃত্যু

ভারতের মধ্যপ্রদেশের ইন্দোর শহরে একটি মন্দিরে পূজার সময় মন্দিরের কুয়ায় পড়ে অন্তত ৩৫ জনের মৃত্যু হয়েছে। পুলিশ বলছে তারা ১৪ জনকে জীবিত উদ্ধার করেছে এবং একজন এখনও নিখোঁজ রয়েছেন। খবর বিবিসি। 

গতকাল বৃহস্পতিবার (৩০ মার্চ) ইন্দোরের বেলেশ্বর মহাদেব ঝুলেলাল মন্দিরে রামনবমীর পূজা চলাকালীন কুয়ার ওপরে নির্মিত একটি কংক্রিটের স্ল্যাব ভেঙ্গে পড়লে ওই দুর্ঘটনা ঘটে।

জাতীয় এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্য সহ ৭৫ সদস্যের উদ্ধারকারী দল শুক্রবার সকালেও উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছে।

পূজা উপলক্ষে ওই কুয়ার ওপরেই কংক্রিটের স্ল্যাবে বহু মানুষ দাঁড়িয়ে ছিলেন। হঠাৎ ঢালাই করা ওই স্ল্যাবটি ভেঙ্গে পড়ে এবং ভক্তরা প্রায় ১২ মিটার গভীর ওই কুয়ার পানিতে পড়ে যান।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে যে কুয়াসহ একটি বাগানেই মন্দিরটি প্রায় চার দশক আগে নির্মিত হয়েছিল। নির্মাণের সময়ে কুয়াটি ঢালাই করে ঢেকে দেওয়া হয়েছিল।

মধ্যপ্রদেশের স্বরাষ্ট্র মন্ত্রী নরোত্তম মিশ্র স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছেন যে ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

তার কথায়, “একটা পুরনো কুয়া ঢালাই করে ঢেকে দেওয়া হয়েছিল। কুয়ার জলের সঙ্গে অনেক আবর্জনা মিশে জলটা কাদা হয়ে গিয়েছিল।“

স্থানীয় সংবাদমাধ্যম এটাও বলছে যে কুয়ার ওপরে কংক্রিট ঢালাই নিয়ে স্থানীয় পৌরসভা মন্দির কমিটিকে সতর্কও করেছিল, কিন্তু তারা কোনও উদ্যোগ নেয় নি।

মন্দিরটির একজন পুরোহিত লক্ষ্মীনারায়ণ শর্মা নিজেও কুয়ার পানিতে পড়ে গিয়েছিলেন।

তিনি সংবাদ পোর্টাল ‘দ্যা কুইন্ট’কে জানিয়েছেন, “আমি সন্ধ্যারতির আয়োজন করছিলাম ওই কংক্রিট ঢালাইয়ের ওপরেই। হঠাৎই ঢালাই করা স্ল্যাবটি ভেঙ্গে পড়ে। আমি সাঁতার জানি, তাই কোনমতে উঠে আসতে পারি। কিন্তু কুয়ার জলে তখনই পাঁচ-সাতটি মৃতদেহ ভাসতে দেখেছি।“

প্রত্যক্ষদর্শীরা বলছেন দুর্ঘটনার সময়ে ঢালাই করা স্ল্যাবের ওপরে একশোরও বেশি মানুষ দাঁড়িয়ে ছিলেন পূজার জন্য।

তবে শিবরাত্রির পূজার সময়ে এর থেকেও বেশি ভিড় হয়েছিল বলে জানাচ্ছেন ওই পুরোহিত।

দুর্ঘটনায় মৃতদের প্রতি সমবেদনা জানিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ সব রাজনৈতিক নেতারা।

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান মৃতদের পরিবারকে পাঁচ লক্ষ টাকা করে অন্তর্বর্তী সহায়তার কথা ঘোষণা করেছেন। শুক্রবার মুখ্যমন্ত্রীর ইন্দোরে যাওয়ার কথা আছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //