ভারতে বিদেশফেরতদের ৭ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন

ভারতে করোনা সংক্রমণ আশঙ্কাজনক হারে বাড়তে থাকায় বিদেশফেরতদের সাত দিনের হোম কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়েছে। কোয়ারেন্টিন শেষে করাতে হবে করোনা শনাক্তের আরটি-পিসিআর পরীক্ষা।

শুক্রবার (৭ জানুয়ারি) সংবাদ বিজ্ঞপ্তিতে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় এ নির্দেশনা দিয়েছে। মঙ্গলবার থেকে কার্যকর হতে যাওয়া নতুন বিধিতে কোয়ারেন্টিনের সাত দিন পর কেউ যদি করোনা পজিটিভ হন, তবে তাকে আইসোলেশনে পাঠানো হবে। জিনোম টেস্টের জন্য সংগ্রহ করা হবে তার নমুনা।

এসব রোগীর সংস্পর্শে আসা যাত্রী বা কেবিন ক্রুদেরও করোনা শনাক্তের পরীক্ষা করা হবে। যদি ফল নেগেটিভ হয়, তবুও সাবধানতামূলক সাত দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে তাদের।

করোনার তৃতীয় ঢেউ মোকাবিলায় ঝুঁকিপূর্ণ দেশের তালিকা করেছে দিল্লি। শুরুতে ১০ থাকলেও ডিসেম্বরে তালিকাটা দীর্ঘ হয়। নতুন যুক্ত হয়েছে আরও ৯ দেশ।

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন বিশ্বে দ্রুত ছড়িয়ে পড়ছে। সংক্রমণ মোকাবিলায় জোর প্রস্তুতি নিচ্ছে ভারত সরকার। হাসপাতাল প্রস্তুতের পাশাপাশি গণটিকায় জোর দিচ্ছে দিল্লি।

১৩৮ কোটি জনসংখ্যার দেশটিতে এরই মধ্যে টিকা দেয়া হয়েছে ১৫০ কোটি ডোজ। টুইটে বিষয়টি নিশ্চিত করছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //