তাবলিগের সাদের বিরুদ্ধে অবহেলাজনিত মৃত্যুর মামলা

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সঙ্খ্যা বাড়তে থাকায় তাবলিগ জামাতের প্রধান মাওলানা সাদ কান্দলভির বিরুদ্ধে অবহেলাজনিত মৃত্যু সংঘটনের মামলা দায়ের করেছে দিল্লি পুলিশ।

ভারতে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দ্বিগুণ হয়ে যাচ্ছে- এর জন্য ভারত সরকার একটি নির্দিষ্ট ইভেন্টকেই দায়ী করছে। আর সেটি হলো দিল্লির মারকাজ নিজামুদ্দিনে গত মাসে তাবলিগ জামাতের সমাবেশ। দিল্লির মারকাজ নিজামুদ্দিনের গত মাসে তাবলিগ জামাতের সমাবেশ থেকে করোনা ছড়িয়ে পড়ার পর কয়েকজন জমায়েতে যোগ দেয়া সদস্য মারা গেছেন। তাই তাবলিগ জামাতের প্রধান মাওলানা সাদ কান্দলভির বিরুদ্ধে অবহেলাজনিত মৃত্যুর মামলা দায়ের করেছে দিল্লি পুলিশ।

গত মাসের মাঝামাঝিতে ওই জমায়েত অনুষ্ঠানের বিষয়টি প্রকাশিত হলে তাতে অংশ নেয়া ইন্দোনেশিয়া, মালয়শিয়া ও বাংলাদেশসহ বিশ্বের কয়েকহাজার অনুসারীকে কোয়ারেন্টিনে নিয়ে বিশ্ব তাবলিগ জামাতের সদর দফতরটি বন্ধ করে দেয়া হয়।

পুলিশের এক মুখপাত্র বলেন, সাদ কান্ধলভির বিরুদ্ধে প্রথমে জমায়েতের উপর দেয়া নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ আনা হয়। তবে এখন তার বিরুদ্ধে অবহেলাজনিত মৃত্যু সংঘটনের অভিযোগও যুক্ত করা হয়েছে। তাবলিগ প্রধানের বিরুদ্ধে দিল্লি পুলিশ একটি এজাহার দায়ের করেছিল। এখন তাতে দণ্ডবিধির ৩০৪ ধারা যুক্ত করা হয়েছে।

এই ধারা অনুযায়ী, মৃত্যুর কারণ হতে পারে বা এমন শারীরিক ক্ষতি যা মৃত্যুর কারণ ঘটাতে  পারে, কেউ এমন কোনো কাজ সংঘটিত করলে হত্যা বা ক্ষতির উদ্দেশ্য না থাকলেও দায়ী ব্যক্তির সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড হতে পারে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //