বিক্ষোভকারীদের গুলি চালানোর ভিডিও প্রকাশ উত্তরপ্রদেশ পুলিশের

স‌ংশ‌োধিত নাগরিকত্ব আইন (সিএএ) ও জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) নিয়ে বিক্ষোভে প্রতিবাদকারীদের ওপর ভারতের উত্তরপ্রদেশ পুলিশের গুলি চালানোর ভিডিও শোরগোল ফেলে দিয়েছিল। 

এবার বিক্ষোভকারীদের ভিড় থেকে গুলি চালানো হয়েছে বলে দাবি করে পাল্টা ভিডিও ও ছবি প্রকাশ করেছে রাজ্যটির পুলিশ। ওই ছবি মীরাটের বিক্ষোভের বলে দাবি করা হয়েছে।

পুলিশ দাবি করেছে, গত ১৯ থেকে ২১ ডিসেম্বরের মধ্যে সিএএ ও এনআরসিবিরোধী বিক্ষোভ এমন আকার ধারণ করেছিল যে, তারা গুলি চালাতে বাধ্য হন। উত্তরপ্রদেশ পুলিশ যে ভিডিও ও ছবি প্রকাশ করেছে, তাতে ভিড়ের মধ্যেই আগ্নেয়াস্ত্র হাতে কয়েক জনকে দেখা গেছে। নীল পোশাক পরা এক ব্যক্তিকে কালো কাপড়ে মুখ ঢেকে হাতে বন্দুক উঁচিয়ে এগিয়ে যেতে দেখা গিয়েছে। আরেকটি ছবিতে দেখা যাচ্ছে, কালো জ্যাকেট পরা এক ব্যক্তি হাতে আগ্নেয়াস্ত্র নিয়ে রয়েছেন। পুলিশের দাবি, ওই ছবি গত শুক্রবারের।

বিক্ষোভকারীদের ‘হিংসাত্মক’ কার্যকলাপের কথা বলতে গিয়ে উত্তরপ্রদেশের উপমুখ্যমন্ত্রী দীনেশ শর্মা বলেন, ২১টি জেলা জুড়ে বিক্ষোভের জেরে ২৮৮ জন পুলিশকর্মী জখম হয়েছেন। এর মধ্যে ৬২ জন পুলিশকর্মী গুলিতে জখম হয়েছেন। বিক্ষোভস্থল থেকে পুলিশ প্রায় পাঁচশো গুলির খোসা উদ্ধার করেছে।

সিএএ ও এনআরসি নিয়ে বেশ কয়েক দিন ধরেই অগ্নিগর্ভ উত্তরপ্রদেশের বিভিন্ন এলাকা। বিক্ষোভে এখনো পর্যন্ত মোট ১৬ জন বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে উত্তরপ্রদেশে। মৃতদের মধ্যে রয়েছে আট বছরের শিশুও। এর মধ্যে শুধুমাত্র মীরাটেই মারা গেছেন ছয়জন। 

পুলিশ বিক্ষোভকারীদের উপর গুলি চালিয়েছে বলে অভিযোগ উঠলেও তা প্রাথমিকভাবে অস্বীকার করে রাজ্যের পুলিশ। সম্প্রতি বিজনৌরে বিক্ষোভে গুলিতে এক সিভিল সার্ভিস পরীক্ষার্থীর মৃত্যু হয়। ওই ঘটনায় অবশ্য গুলি চালানোর কথা স্বীকার করে উত্তরপ্রদেশ পুলিশ। 

কানপুরের বিক্ষোভের যে ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে, তাতে উত্তরপ্রদেশ পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে।

ভিডিওতে দেখা যায়, পুলিশ বিক্ষোভকারীদের হঠাতে কাঁদানে গ্যাসের সেল ফাটাচ্ছে। তার মধ্যেই বন্দুকের ‘সেফটি ক্যাচ’ খুলে সামনের দিকে ছুটে যাচ্ছেন এক অফিসার। পিছন থাকা পুলিশদের মধ্যে থেকে তখন মন্তব্য উড়ে আসে, ‘মেরে ফেল সবকয়টাকে।’ সে কথা কানে যেতেই ট্রিগারে চাপ দেন ওই পুলিশ অফিসার। সেই ভিডিও ঘিরে এখনো বিতর্ক রয়েছে। এর মধ্যেই পাল্টা ভিডিও প্রকাশ করলো উত্তরপ্রদেশ পুলিশ। -আনন্দবাজার পত্রিকা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //