মোদিই ঠিক, এনআরসি নিয়ে কোনো কথা হয়নি: অমিত শাহ

ভারতের জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) নিয়ে আপাতত কিছুটা সুর বদলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সুরেই কথা বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 

তবে দেশে ডিটেনশন কেন্দ্র নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য কার্যত খণ্ডনই করলেন তিনি। 

এনআরসি নিয়ে মিথ্যা প্রচার হচ্ছে দাবি করে গত রবিবার রামলীলা ময়দানে এক জনসভায় মোদি বলেছিলেন, ২০১৪ সালে আমার সরকার আসার পরে কোথাও এনআরসি নিয়ে আলোচনা হয়নি। অথচ পার্লামেন্টের ভেতরে-বাইরে অমিত শাহ একাধিক বার বলেছেন, গোটা দেশে এনআরসি চালু হবে। প্রথমে নাগরিকত্ব বিল, পরে এনআরসি। 

মোদির রবিবারের বক্তব্যের পরে স্বাভাবিকভাবেই অমিতের সেই সব মন্তব্য তুলে ধরে সমালোচনা শুরু হয়। প্রশ্ন ওঠে, কে সত্যি বলছেন? এই পরিস্থিতিতে দু’দিন চুপ থাকার পরে মঙ্গলবার এক সাক্ষাৎকারে অমিত শাহ বলেন, দেশজুড়ে এনআরসি নিয়ে বিতর্কের কোনো দরকার নেই, কারণ এখনই এটা নিয়ে কোনো আলোচনা হয়নি। প্রধানমন্ত্রী ঠিকই বলেছেন যে, এটা নিয়ে মন্ত্রিসভায় বা পার্লামেন্টে এখনো কথা হয়নি।

তিনি বলেন, আর যখন এনআরসি হবে, তখন কি আর লুকিয়ে হবে।  

দেশজুড়ে নাগরিক আইন নিয়ে বিক্ষোভের মধ্যেই গতকাল মঙ্গলবার ন্যাশনাল পপুলেশন রেজিস্টারের (এনপিআর) প্রস্তুতিতে সম্মতি জানিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। মোদির নেতৃত্বাধীন ক্যাবিনেট ২০২১ আদমসুমারির জন্য আট হাজার ৭৫৪ কোটি ও এনপিআর পরিমার্জনায় তিন হাজার ৯৪১.৩৫ কোটি খরচ করবে। 

এ বিষয়ে প্রশ্ন করা হলে অমিত শাহ বলেন, এনপিআর আর এনআরসির কোনো সম্পর্ক নেই। এনপিআর জনসংখ্যার পরিসংখ্যান, আর এনআরসিতে নাগরিকত্বের প্রমাণ চাওয়া হয়। এনপিআরের তথ্য এনআরসিতে ব্যবহার করা হবে না।

রাজনৈতিক মহলের একটা বড় অংশের অভিমত, নাগরিকত্ব আইন নিয়ে যে বিক্ষোভ তৈরি হয়েছে, তাতে চাপে পড়ে গিয়েছে বিজেপি। ঝাড়খণ্ডের ভোটের ফলেও তার প্রভাব পড়েছে বলে মানছেন দলের শীর্ষমহলই। এই পরিস্থিতিতে তাই কিছুটা পিছু হটছেন অমিত শাহ। হয়ত একটু পরিস্থিতি সামলেই আবার এনআরসি নিয়ে শুরু করবেন কাজ।

এদিকে ডিটেনশন কেন্দ্র নিয়ে অবশ্য প্রধানমন্ত্রীর মন্তব্য কার্যত খণ্ডন করেছেন তার সেনাপতি অমিত। রামলীলায় প্রধানমন্ত্রী বলেছিলেন, ভারতে কোনো ডিটেনশন কেন্দ্রই নেই।খোদ প্রধানমন্ত্রীর ওই দাবির পরেই তার সত্যতা নিয়ে প্রশ্ন ওঠে।

বিজেপি শাসিত আসামে এনআরসি থেকে বাদ পড়াদের কথা ফের সামনে আসে। কখনো আসামের ডিটেনশন ক্যাম্পে মৃত ছেলের কথা শুনিয়েছেন মা, কখনও নিজের অভিজ্ঞতার কথা বলেছেন ভুক্তভোগী। তাছাড়া কর্নাটকেও নতুন সেন্টার তৈরির খবর বা অন্যত্র ডিটেনশন কেন্দ্র তৈরি নিয়ে অমিত শাহের মন্ত্রণালয়ের নির্দেশিকাও সামনে আসে। 

এই অবস্থায় প্রধানমন্ত্রীর বক্তব্যকে খণ্ডন করেই অমিত বলেছেন, আমার তথ্য অনুযায়ী, দেশে একটিই ডিটেনশন কেন্দ্র আছে, আসামে এবং ওই কেন্দ্রটি মোদি ক্ষমতায় আসার আগেই তৈরি হয়েছিল। -আনন্দবাজার পত্রিকা, এনডিটিভি ও এই সময়

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //