এনআরসিতে নাম থাকলেই ভারতের নাগরিক, দাবি অমিত শাহের

ভোটার কার্ড থাকা মানেই নাগরিকত্বের প্রমাণ নয় বলে দাবি করেছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 

তিনি বলেন, একমাত্র নাগরিক পঞ্জিতে (এনআরসি) নাম থাকলেই প্রমাণিত হবে, তিনি ভারতের নাগরিক এবং সেই কারণেই গোটা দেশে দ্রুত এনআরসি তৈরির সিদ্ধান্ত নিয়েছে তার সরকার। 

অমিতের এই বক্তব্যকে কেন্দ্র করে ধোঁয়াশা তৈরি হয়েছে সর্বস্তরে। বিরোধীদের প্রশ্ন, এত দিন ধরে যারা ভোটাধিকার প্রয়োগ করে এলেন, তারা যদি নাগরিক না হন, তাহলে কারা এ দেশের নাগরিক?

আসামের এনআরসির ধাঁচে গোটা দেশে নাগরিক পঞ্জি তৈরি করা হবে বলে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকার। আগামী ২০২৪ সালের লোকসভা নির্বাচনের মধ্যে সেই কাজ সেরে ফেলা হবে বলে দিন কয়েক আগেই জানিয়েছিলেন অমিত। 

তবে একটি বৈদ্যুতিন সংবাদমাধ্যমে গতকাল মঙ্গলবার (১৭ ডিসেম্বর) দেয়া এক সাক্ষাৎকারে তিনি দাবি করেন, এনআরসি তৈরির কাজ শুরু হওয়ার কোনো দিন ঠিক হয়নি। এরপরেই সঞ্চালক প্রশ্ন করেন, দেশের বড় সংখ্যক মানুষের কাছেই আধার কার্ড বা ভোটার কার্ড রয়েছে। সেগুলো কি নাগরিকত্ব নির্ধারণে যথেষ্ট নয়? এর জবাবেই অমিত বলেন, না। ওই কার্ডগুলো নাগরিকত্ব প্রমাণ করে না। আধার তো নয়ই। কারণ আধার কার্ডের অন্য একটি উদ্দেশ্য রয়েছে। সেই জন্যই এনআরসি বানানোর দরকার রয়েছে। 

তাহলে কীভাবে নাগরিকত্ব প্রমাণ হবে? স্বরাষ্ট্র সূত্র বলেছে, আসাম মডেলে ঠিক হয়েছিল বাসিন্দাদের ভোটার কার্ড থাকতে হবে। সঙ্গে ভিত্তি-তারিখ ধরা হয়েছিল ১৯৭১ সালের ২৪ মার্চ। অর্থাৎ ১৯৭১ সালের ২৪ মার্চের আগে থেকে যেসব পরিবারের নাম ভোটার তালিকায় রয়েছে এবং যাদের সচিত্র ভোটার কার্ড, আধার কার্ড রয়েছে, তাদের নাম নাগরিক পঞ্জিতে উঠবে বলে স্থির হয়েছিল। 

তবে অমিত যেভাবে ভোটার কার্ডকে নাগরিকত্বের প্রমাণ নয় বলে দাবি করলেন, তার পরে গোটা দেশের ক্ষেত্রে নাগরিকত্বের প্রমাণপত্র কী হবে, তা নিয়ে নতুন করে ধোঁয়াশা তৈরি হয়ে গেল। 

মন্ত্রণালয়ের সূত্র অবশ্য বলছে, আসামের মতোই গোটা দেশের ক্ষেত্রেও এমন একটি দিনকে ভিত্তি হিসেবে ধরা হতে পারে। তবে শেষ পর্যন্ত কী নিয়মবিধি ঠিক হবে, তা নিয়ে এখনও অন্ধকারে মন্ত্রণালয়। 

তবে অমিত শাহ আশ্বাস দিয়েছেন, যারা এই দেশের নাগরিক, তাদের ভয় পাওয়ার কিছু নেই। বিশেষ করে ভারতীয় মুসলিমদের তো নয়ই। -আনন্দবাজার পত্রিকা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //