যুক্তরাষ্ট্রে বিশেষ সম্মাননা পেল বাংলাদেশি এনজিও

যুক্তরাষ্ট্রভিত্তিক উন্নয়ন সংস্থা ‘হ্যাবিট্যাট ফর হিউম্যানিটি’ আয়োজিত ‘এশিয়া-প্যাসিফিক হাউজিং ফোরাম ইনোভেশন অ্যাওয়ার্ডস ২০২৩’- এ ‘সিভিল সোসাইটি হাউজিং ইমপ্যাক্ট’ ক্যাটাগরিতে বিশেষ সম্মাননা পেয়েছে সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্টের ‘উপকূলীয় অঞ্চলে পরিবেশবান্ধব নির্মাণ সামগ্রী ও প্রযুক্তি ব্যবহার বৃদ্ধির উদ্যোগ’ (প্রোমোশন অব ইনভাইরনমেন্ট ফ্রেণ্ডলি কনস্ট্রাকশন ম্যাটেরিয়ালস এণ্ড টেকনোলজিস ইন কোস্টাল রিজিওন অব বাংলাদেশ) উপ-প্রকল্প।

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্টের আওতায় উপ-প্রকল্পটি বাস্তবায়ন করছে বেসরকারি উন্নয়ন সংস্থা ‘কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (কোডেক)’।

হ্যাবিট্যাট ফর হিউম্যানিটি (Habitat for humanity) প্রতি দুবছরে ‘এশিয়া-প্যাসিফিক হাউজিং ফোরাম’ শীর্ষক দ্বিবার্ষিক সম্মেলন আয়োজন করে। জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় সহজলভ্য আবাসন ব্যবস্থাসহ বিভিন্ন সমাধান প্রদান করার কারণে বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে এই পুরস্কার প্রদান করা হয়।

এবছর হ্যাবিট্যাট ফর হিউম্যানিটি  এবং ইউনাইটেড ন্যাশনস ইকোনোমিক এণ্ড সোশিয়াল কমিশন ফর এশিয়া এন্ড দি প্যাসিফিক একসঙ্গে এই আয়োজন করে। এছাড়াও এবারের আয়োজনের সহযোগিতায় ছিলো বিশ্বব্যাংক, এডিবি, সুইচ এশিয়া-ইইউ, ইউএন

হ্যাবিট্যাট, নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়, ইউনাইটেড নেশন গ্লোবাল কমপ্যাক্ট সহ অন্যান্য আন্তর্জাতিক সংস্থা। এবছর ২৬-২৭ অক্টোবর ২০২৩ তারিখে দক্ষিণ কোরিয়ার সুউন শহরে জমকালো আয়োজনের মাধ্যমে বিজয়ীদের পুরস্কার প্রদান করা হবে।

২০২৩ সালে ৩ হাজার একশটিরও বেশি আবেদনের মাঝ থেকে ৩টি ক্যাটাগরিতে বিভিন্ন দেশের মোট ৬টি প্রকল্প/সংস্থা পুরস্কারের জন্য মনোনীত হয়েছে। এর মধ্যে বাংলাদেশ থেকে কোডেকের মাধ্যমে বাস্তবায়িত প্রকল্পটি ‘সিভিল সোসাইটি হাউজিং ইমপ্যাক্ট’ ক্যাটাগরিতে বিশেষ সম্মাননা পেয়েছে।

বাংলাদেশ সরকারের সহায়তায় বিশ্বব্যাংক ও পিকেএসএফ-এর যৌথ অর্থায়নে দেশের ৩৭টি জেলায় ‘সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্টটি (এসইপি) বাস্তবায়ন করছে পিকেএসএফ। প্রকল্পের আওতায় ক্ষুদ্র উদ্যোগে পরিবেশগতভাবে টেকসই চর্চা রপ্তকরণের জন্য ৬০

হাজারের অধিক ক্ষুদ্র উদ্যোগে বিভিন্ন আর্থিক ও কারিগরি সহায়তা প্রদান করা হচ্ছে।

এসইপি-এর ‘উপকূলীয় অঞ্চলে পরিবেশবান্ধব নির্মাণ সামগ্রী ও প্রযুক্তি ব্যবহার বৃদ্ধির উদ্যোগ’ উপ-প্রকল্পের মাধ্যমে পোড়া ইটের বিকল্প পরিবেশবান্ধব ‘হলো ব্লক’ ও ‘সলিড ব্লক’ তৈরি করার জন্য বাগেরহাট, নোয়াখালী, পটুয়াখালী, ও খুলনা জেলার ২২৬ জন ক্ষুদ্র

উদ্যোক্তাকে পরিবেশবান্ধব নির্মাণ সামগ্রী তৈরি ও সংশ্লিষ্ট প্রযুক্তি সম্প্রসারণ করার জন্য বিভিন্ন আর্থিক, কারিগরি, ও প্রযুক্তিগত সহায়তা প্রদান করা হয়েছে। এছাড়াও, প্রকল্পের আওতায় তৈরিকৃত নির্মান সামগ্রীর ব্যবহার বৃদ্ধি ও বাজারজাতকরণের জন্য উদ্যোক্তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। বর্জ্য ব্যাবস্থাপনা ও হ্রাস, পরিবেশে সংরক্ষনে দক্ষতা বৃদ্ধি প্রশিক্ষণ প্রদান করে।

উপকূলীয় জলবায়ুর সাথে মানানসই পরিবেশবান্ধব ‘প্রি-ফেব্রিকেটেড কংক্রিট’ নির্মাণ কেন্দ্র এবং টেকসই বিল্ডিং হাব ইত্যাদির মাধ্যমে ক্ষুদ্র-উদ্যোক্তাদের উন্নত প্রযুক্তির সাথে পরিচিত করছে। এতে উদ্যোক্তাদের উৎপাদন সক্ষমতা এবং পণ্যের গুণগতমান বৃদ্ধি পাচ্ছে। ফলে সমাজের পিছিয়ে পড়া মানুষের মাঝে দক্ষতা ও সচেতনতা বেড়েছে, উন্নত হচ্ছে তাদের জীবযাত্রার মান।

এসকল কর্মকাণ্ডের ফলে পরিবেশ সংরক্ষণের পাশাপাশি জলবায়ু সহিষ্ণু আবাসনে উল্লেখযোগ্য পরিবর্তন এসেছে, যার স্বীকৃতিস্বরূপ এই সম্মাননা অর্জন করেছে কোডেক। বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে পিকেএসএফ-এর সহযোগিতায় কোডেকের ক্লাইমেট-

রেজিলিয়েন্ট হাউজিং প্রজেক্ট বাস্তবায়নের মাধ্যমে জলবায়ু সহিষ্ণু ও পরিবেশবান্ধব কংক্রিট ব্লক ব্যবহার বৃদ্ধি পেয়েছে। যার ফলে উপকূলীয় অঞ্চলে পরিবেশবান্ধব ব্লক ব্যবহার বাড়ছে এবং নিরাপদ ও টেকসই স্থাপনা নির্মিত হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //