প্রাথমিকের উপবৃত্তি বিতরণ শুরু ‘নগদে’

বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস নগদের মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপবৃত্তি ও শিক্ষা উপকরণ ভাতা বিতরণ শুরু হয়েছে।

প্রথম দফায় ছয় জেলার ৬৫৫টি স্কুলের ৮৬ হাজার ৪৫২ জন শিক্ষার্থীর অভিভাবকের নগদ অ্যাকাউন্টে উপবৃত্তি ও শিক্ষা উপকরণ ভাতা প্রদান করা হয়েছে। চলতি বছর নগদের মাধ্যমে মোট এক কোটি ৪০ লাখ শিক্ষার্থীকে ভাতা ও উপবৃত্তি দেবে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)।

বিতরণ পদ্ধতির অস্বচ্ছতা ও দীর্ঘসূত্রিতায় প্রায় এক বছর উপবৃত্তি ও শিক্ষা উপকরণ ভাতা বিতরণ বন্ধ ছিল। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় গত ১৩ ডিসেম্বর নগদের সাথে চুক্তি করে ডিপিই।

চুক্তি অনুসারে, শিক্ষার্থীদের জন্ম সনদ ও তাদের অভিভাবকদের মোবাইল নম্বর ও জাতীয় পরিচয়পত্রের নম্বরসহ নতুন করে ডিজিটাল প্ল্যাটফর্মে নিবন্ধন করা হয়। ফলে ভাতা বিতরণের পরপরই তা অভিভাবকদের নগদ অ্যাকাউন্টে চলে যাচ্ছে। ভাতার সাথে ক্যাশ-আউট করার খরচও পেয়ে যাচ্ছেন অভিভাবকরা।

গতকাল সোমবার (৮ ফেব্রুয়ারি) উপবৃত্তি ও শিক্ষা উপকরণ ভাতা বিতরণ অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, এটি একটি ঐতিহাসিক মুহূর্ত। বাংলাদেশের ডিজিটালাইজেশনের ক্রমবিকাশে নগদের মাধ্যমে শিক্ষার্থীদের ভাতা ও উপবৃত্তি বিতরণ প্রকল্পটি মাইলফলক হিসেবে পরিগণিত হবে। আমরা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে আশ্বস্ত করতে চাই যে, আপনারা আমাদের উপর যে আস্থা রেখেছেন। তার যোগ্য প্রতিদান আমরা দেবো।

অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, উপবৃত্তি ও শিক্ষা উপকরণ কেনার ভাতা বিতরণের কারণেই ঝড়ে পড়া শিক্ষার্থীর সংখ্যা প্রায় ১৮ শতাংশ কমে গেছে। তবে আগে যে অপারেটরের মাধ্যমে ভাতা বিতরণ করা হচ্ছিল, সেখানে অনেক কারচুপি হয়েছে। সে কারণে আমরা এখন সরকারের একটি অপারেটরকে (নগদ) বেছে নিয়েছি। -ইউএনবি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //