বিশ্বসেরা গবেষকদের তালিকায় গবির ৪ শিক্ষক

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিং-২০২২ এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) ৪ জন গবেষক। গত শনিবার (২৩ এপ্রিল) এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইট থেকে এ তথ্য জানা যায়।

এতে গবির গবেষকদের মধ্যে প্রথম (৫০৬ তম) স্থানে রয়েছেন পদার্থ ও রসায়ন বিভাগের সিনিয়র প্রভাষক মোঃ শামীম মাহবুব। দ্বিতীয় (৫২৬ তম) ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নিলয় কুমার দে এবং তৃতীয় (১৪৭৫) ও চতুর্থ (১৫৩০) বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহকারী প্রভাষক মোঃ এখলাস উদ্দিন দীপু ও মোঃ ইউসুফ আলী।

এবিষয়ে তারা বলেন, ‘আমরা অত্যন্ত আনন্দিত। এই বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করতে পেরে গর্ববোধ করছি। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত রাখতে চাই।‘

ওয়েবসাইট থেকে আরো জানা যায়, বিশ্বের ১৪ হাজার ১২০টি প্রতিষ্ঠানের ৭ লাখ ২৯ হাজার গবেষক এ তালিকায় স্থান পেয়েছেন। আন্তর্জাতিক মানের এই সূচকটির নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত তথ্যমতে ১২ ক্যাটাগরিতে গবেষকদের ভাগ করা হয়েছে।

এডি সায়েন্টিফিক ইনডেক্স র‍্যাংকিং-২০২২ এর তালিকায় বাংলাদেশের ২ হাজার ৭৭১ জন গবেষক স্থান পেয়েছেন। সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে র‍্যাংকিংটি প্রকাশ করেছে।

উল্লেখ্য, পদার্থ ও রসায়ন বিভাগের সিনিয়র প্রভাষক মোঃ শামীম মাহবুব গত ১৫ এপ্রিল চাকরি ছেড়ে দেন। বর্তমানে তিনি বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষে সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান কর্মরত আছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //