পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ

যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় আজ রবিবার, ১২ রবিউল আউয়াল। আজ সারাদেশে পালন করা হবে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। ৫৭০ খ্রিস্টাব্দে এদিনে সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব ও শেষ নবী হযরত মুহাম্মদ (সা.) জন্মগ্রহণ করেন। আইয়ামে জাহেলিয়াতের ঘোর অন্ধকার যুগে মানুষকে আলোর পথে আনতে সহায়তা করতে মহান সৃষ্টিকর্তা আল্লাহ সুবহানুতায়ালা মুহাম্মদকে (সা.) এদিনে পৃথিবীতে পাঠান। এ দিনটি সারাবিশ্বের মুসলমানদের কাছে অনেক মর্যাদা ও তাৎপর্যপূর্ণ।

বিশ্ব যখন পৌত্তলিকতার অন্ধকারে ডুবে গেছিল, তখন মহান আল্লাহ তার পেয়ারা হাবিব বিশ্বনবী মুহাম্মদ (সা.)-কে বিশ্ব জগতের রহমতস্বরূপ পৃথিবীতে পাঠালেন। ৪০ বছর বয়সে নবুয়ত লাভ করেন তিনি। এরপর বিশ্ববাসীকে মুক্তি ও শান্তির পথে আহ্বান জানান। সব ধরনের কুসংস্কার, গোঁড়ামি, অন্যায়, অবিচার ও দাসত্বের শৃঙ্খল ভেঙে মানবসত্তার চিরমুক্তির বার্তা বহন করে এনেছিলেন তিনি। 

ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এক বাণীতে বলেন, ‘ধর্মীয় ও পার্থিব জীবনে মহানবী (সা.)-এর শিক্ষা সমগ্র মানবজাতির জন্য অনুসরণীয়। দুনিয়ায় তার আগমন ঘটেছিল  ‘সিরাজাম মুনিরা’ তথা আলোকোজ্জ্বল প্রদীপরূপে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আমার দৃঢ় বিশ্বাস, মহানবী (সা.)-এর সুমহান আদর্শ অনুসরণের মধ্যেই মুসলমানদের অফুরন্ত কল্যাণ, সফলতা ও শান্তি নিহিত।’ বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.)-এর আগমন ও ওফাতের পবিত্র স্মৃতি বিজড়িত ১২ রবিউল আউয়াল উপলক্ষে প্রধানমন্ত্রী বিশ্বের মুসলিম উম্মাহ ও দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানান।

দিনটি উপলক্ষে মিলাদ মাহফিল, আলোচনা ও কুরআন খতমসহ বিভিন্ন অনুষ্ঠান পালন করবে ইসলামিক ফাউন্ডেশনসহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান, মসজিদ, মাদ্রাসা ও রাজনৈতিক সংগঠন।

সূত্র: বাসস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //