রাজধানীতে তাজিয়া মিছিলে মানুষের ঢল

পবিত্র আশুরা উপলক্ষে রাজধানীতে আয়োজিত শিয়া সম্প্রদায়ের ঐতিহ্যবাহী তাজিয়া মিছিলে বিপুল মানুষের উপস্থিতি লক্ষ্য করা গেছে। পুরান ঢাকার হোসনি দালান থেকে মিছিলটি শুরু হয়েছে। মিছিলটি বকশিবাজার, লালবাগ, আজিমপুর ঘুরে জিগাতলা গিয়ে শেষ হবে।

আজ মঙ্গলবার (৯ আগস্ট) সকাল ১০টার দিকে এ মিছিল শুরু হয়। এটি যাবে জিগাতলা পর্যন্ত। শিয়া সম্প্রদায়ের লোকেরা সাদা ও কালো পোশাক পরে হাতে নানা ধরনের পতাকা নিয়ে মিছিলে যোগ দিয়েছেন।

মিছিল উপলক্ষে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। পুলিশের পাশাপাশি র‌্যাব, ফায়ার সার্ভিসের কর্মীরা ইমামবাড়া থেকে ধানমন্ডি লেক পর্যন্ত পাহারা দিচ্ছেন।

সরেজমিনে দেখা গেছে, মিছিলে উপস্থিত বেশিরভাগই কালো পাঞ্জাবি পরে ‘হায় হোসেন, হায় হোসেন’ মাতম করছেন। পুরান ঢাকার ধর্মপ্রাণ হাজারো মুসলমান আজ মঙ্গলবার সূর্য ওঠার আগে হোসেনি দালানে হাজির হয়েছেন। শিশু থেকে বৃদ্ধ সব বয়সী নারী-পুরুষ আসেন সেখানে।

প্রতি বছর মহররম মাসের ১০ তারিখ তাজিয়া মিছিল বের করেন শিয়া সম্প্রদায়ের লোকজন। ইসলামের ইতিহাসে এ দিনটিকে অন্যতম একটি শোকের দিন হিসেবে বিবেচনা করা হয়। এই দিনকে আশুরার দিনও বলা হয়। মহররমের ১০ তারিখে ইমাম হোসেন (রা.) কারবালার ময়দানে শহীদ হয়েছেন। মুসলমানদের মধ্যে শিয়া সম্প্রদায়ের লোকজন ইমাম হোসেন (রা.) এর শোক স্মরণে রাস্তায় ঘুরে মিছিল বা মাতম করেন।

চকবাজার থানার উপ পরিদর্শক (এসআই) উদয়ন বিকাশ বড়ুয়া সাংবাদিকদের বলেন, তাজিয়া মিছিলকে কেন্দ্র করে হোসনি দালান থেকে ধানমন্ডি লেক পর্যন্ত নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। 

উল্লেখ্য, প্রায় সাত বছর আগে পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া মিছিলের প্রস্তুতিকালে হোসেনি দালানে জেএমবির জঙ্গিরা বোমা হামলা চালায়। এতে একজন নিহত হয়েছিলেন। আহত হন অনেকে। এই হামলার ঘটনায় হওয়া মামলায় দুজনের সাজা হয়েছে। বাকি ছয়জন খালাস পেয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //