পবিত্র কাবার কিসওয়ার হস্তান্তর

দুই পবিত্র মসজিদের তত্ত্বাবধায়ক বাদশাহ সালমানের পক্ষ থেকে, দুই পবিত্র মসজিদের কাস্টোডিয়ানের উপদেষ্টা প্রিন্স খালিদ আল-ফয়সাল ও মক্কা অঞ্চলের গভর্নর কাবার জ্যেষ্ঠ রক্ষক ডক্টর সালেহকে কিসওয়া হস্তান্তর করেছেন বিন জয়ন-উল-আবিদিন আল-শাইবি।

হস্তান্তর অনুষ্ঠানটি মক্কা অঞ্চলের ডেপুটি গভর্নর প্রিন্স বদর বিন সুলতান বিন আব্দুল আজিজের উপস্থিতিতে পবিত্র স্থান মিনায় মক্কার প্রিন্সিপালিটির সদর দপ্তরে অনুষ্ঠিত হয়।

এসময় ড. আল-শাইবির সাথে ছিলেন হলি গ্র্যান্ড মসজিদ ও নবীর পবিত্র মসজিদ বিষয়ক জেনারেল প্রেসিডেন্ট ড. আবদুর রহমান আল-সুদাইস।

কিসওয়া বিশেষ প্রাকৃতিক রেশম দিয়ে তৈরি, যা কালো রঙে রঞ্জিত। এটি পবিত্র কাবা কিসওয়ার জন্য বাদশাহ আবদুল আজিজ কমপ্লেক্স দ্বারা নির্মিত, যা মক্কার উম্ম আল-জুদে জেলায় অবস্থিত।

কিসওয়ার উচ্চতা ১৪ মিটার, এর উপরের তৃতীয়াংশে ৯৫ সেন্টিমিটার চওড়া। এর ৪৭ মিটার লম্বা একটি বেল্ট রয়েছে, যার চারপাশে ইসলামিক সাজসজ্জার একটি বর্গক্ষেত্র দ্বারা বেষ্টিত ১৬ টুকরা রয়েছে।

কিসওয়া চার টুকরো কাপড় নিয়ে গঠিত, প্রতিটি টুকরো পবিত্র কাবার একপাশ ঢেকে রাখে এবং পঞ্চম টুকরাটি হল পর্দা যা পবিত্র কাবার দরজায় স্থাপন করা হয় এবং এর উৎপাদন বেশ কয়েকটি ধাপ অতিক্রম করে।

পবিত্র কাবার কিসওয়াতে ২০০ জনের বেশি কর্মচারীর জনবল প্রয়োজন। 

সূত্র: সৌদি গেজেট


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //