হজের প্রাক নিবন্ধন চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত

বিশ্বব্যাপী মহামারী করোনাভাইরাসের কারণে এ বছর বাংলাদেশ থেকে কেউ হজে যেতে পারেননি। তবে অনেকে চূড়ান্তভাবে নিবন্ধন করে রেখেছিলেন। এর মধ্যে অল্প কিছু ব্যক্তি তাদের টাকা ফেরত নিয়ে নিবন্ধন বাতিল করেছেন। বাকিরা আগামী বছর হজে যাওয়ার পরিকল্পনা নিয়েছেন। 

বাংলাদেশ থেকে প্রতি বছর এক লাখ ২৭ হাজার ১৯৮ জন ধর্মপ্রাণ মানুষের হজ করার সুযোগ রয়েছে। এর মধ্যে বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার এবং সরকারি ব্যবস্থাপনায় সাত হাজার ১৯৮ জনের কোটা নির্ধারিত রয়েছে। 

এরই মধ্যে ২০২১ সালে হজে যেতে ইচ্ছুক ব্যক্তিরা আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত প্রাক-নিবন্ধন করতে পারবেন বলে ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। বর্তমানে মোট ৬২ হাজার ৩২০ জনের চূড়ান্ত নিবন্ধন রয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় তিন হাজার ১০৬ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৯ হাজার ২১৪ জন রয়েছেন।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা যায়, যেসব হজযাত্রী টাকা উত্তোলন করেননি তারা আগামী বছর অর্থাৎ ২০২১ সালে হজ পালনে অগ্রাধিকার পাবেন। আর যারা টাকা উত্তোলন করে ফেলেছেন তাদের আগামী বছর হজে যেতে নতুন করে রেজিস্ট্রেশন করতে হবে। এ জন্য করোনা পরিস্থিতি উন্নতি সাপেক্ষে আগামী বছর হজ সম্পন্নের আশায় আবারো হজের প্রাক নিবন্ধন চলছে। এ পর্যন্ত এক লাখ ৬২ হাজার ২৯২ জন প্রাক নিবন্ধন সম্পন্ন করেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় তিন হাজার ৩৫৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ৫৮ হাজার ৯৩৫ জন প্রাক-নিবন্ধন করেছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //