আগামী মাসেই ভোজ্যতেলের দাম কমবে: বাণিজ্যমন্ত্রী

রংপুর প্রতিনিধি

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০২২, ১১:৪৩ এএম | আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২২, ১২:০০ পিএম

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম কমায় দেশের বাজারে ভোজ্যতেলের দাম আগামী অক্টোবরে কমতে পারে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। আজ শনিবার (১০ সেপ্টেম্বর) সকালে রংপুরে নিজ বাসায় সাংবাদিকদের এ কথা জানান তিনি।

তিনি বলেন, বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম কমছে। ফলে দেশের বাজারে তা সমন্বয় করা হবে। আশা করছি, আগামী মাসেই এখানে ভোজ্যতেলের মূল্য কমবে। ইতোমধ্যে এ নিয়ে প্রক্রিয়া শুরু হয়েছে।

তিনি আরো বলেন, সম্প্রতি ভারত সফর করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার এ সফরে দ্বিপক্ষীয় ব্যবসায়িক আলোচনা অত্যন্ত ফলপ্রসূ হয়েছে। অদূর ভবিষ্যতে দুই দেশের মধ্যে বাণিজ্য আরো বাড়বে। এ সংক্রান্ত সুযোগ-সুবিধাও বৃদ্ধি পাবে।

এর আগে গত ২৩ আগস্ট সয়াবিন তেলের দাম ৭ টাকা বাড়ায় বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। বিশ্ববাজারে কমতে থাকলেও এ সিদ্ধান্ত নেয় তারা। ফলে প্রতি লিটার বোতলজাত সয়াবিনের দাম দাঁড়ায় ১৯২ টাকা। 

লিটারপ্রতি খোলা সয়াবিন তেলের দাম নির্ধারণ করা হয় ১৭৫ টাকা। আর ৫ লিটারের বোতলজাতের দর পড়ে ৯৪৫ টাকা। এছাড়া ১ লিটার খোলা পাম অয়েলের মূল্য ধরা হয় ১৪৫ টাকা।

তবে এর আগে গত ১৭ জুলাই সয়াবিন ও পাম তেলের দাম কমায় তেল বিপণনকারী কোম্পানিগুলো। বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম কমায় এ সিদ্ধান্ত নেয় তারা।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh