ট্রাম্প ও তার ছেলের বিরুদ্ধে আরেক মামলা

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৬ মার্চ ২০২১, ১২:২৫ পিএম

ডোনাল্ড ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলার ঘটনায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে আরেকটি মামলা করা হয়েছে। 

ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য থেকে নির্বাচিত ডেমোক্র্যাট কংগ্রেসম্যান এরিখ মিচেল সলওয়েল ওয়াশিংটন ডিসির ফেডারেল আদালতে এই মামলা দায়ের করেন। 

এই মামলায় ট্রাম্পের ছেলে ট্রাম্প জুনিয়র, আইনজীবী রুডি জুলিয়ানি ও রিপাবলিকান আইনপ্রণেতা মো ব্রুকসকে বিবাদী করা হয়েছে।

এর আগে গত মাসে একই অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে আরেক ডেমোক্র্যাট কংগ্রেসম্যান মামলা করেন বলে সিঙ্গাপুরভিত্তিক দি স্ট্রেইটস টাইমস জানিয়েছে।

এই মামলায় ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলার জন্য আর্থিক ক্ষতির কথা উল্লেখ করা হয়েছে। মামলায় অভিযোগ করা হয়েছে, ওইদিন একটি মিছিলে বক্তব্য রাখছিলেন ট্রাম্প, তার ছেলে, আইনজীবী রুডি ও কংগ্রেসম্যান মো ব্রুকস। পরে সেই মিছিল থেকে ক্যাপিটলে হামলা চালানো হয়।

ক্যাপিটল হিলে হামলার জন্য মামলার বিবাদীরা দায়ী উল্লেখ করে বলা হয়েছে, তাদের উসকানিমূলক বক্তব্যের কারণে এমনটা ঘটেছে। ঘটনার দিন মামলার বাদী এরিখ কংগ্রেসের যৌথ অধিবেশনে উপস্থিত ছিলেন। তিনি হামলার পর মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন।

গত ৬ জানুয়ারি ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটল ভবনে হামলা চালায়। প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয়ের স্বীকৃতি দেয়ার সংসদীয় প্রক্রিয়ার মধ্যেই সেখানে তাণ্ডব চালায় উগ্রবাদীরা। এতে এক পুলিশসহ নিহত হন অন্তত পাঁচজন।

এ ঘটনার জের ধরে ট্রাম্পের বিরুদ্ধে দ্বিতীয় দফা অভিশংসন প্রস্তাব গ্রহণ করা হয়। সিনেটে বেশির ভাগ আইনপ্রণেতা অভিশংসন দণ্ডের পক্ষে ভোট দিলেও সংখ্যাগরিষ্ঠ ভোট না পড়ায় ট্রাম্প শাস্তি থেকে রেহাই পেয়ে যান।

ট্রাম্পের বিরুদ্ধে অন্যান্য মামলার তদন্ত ছাড়াও জর্জিয়ায় আরেকটি মামলা তদন্তাধীন রয়েছে। রাজ্যের কর্মকর্তাদের নির্বাচনী ফলাফল পাল্টে দেওয়ার নির্দেশ নিয়ে করা এই মামলার তদন্ত করছে জর্জিয়ার নির্বাচন কার্যালয়। তদন্তের পর সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নামে অপরাধ আইনে পৃথক মামলা চালু হতে পারে।

ট্রাম্পের উপদেষ্টা জেসন মিলার বলেছেন, এই মামলা ডেমোক্রেটিক দলের ভূত খোঁজার আরেকটি অপচেষ্টা মাত্র।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh