প্রশ্নবিদ্ধ সংবাদমাধ্যম

সম্পাদকীয়

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২১, ১০:২৬ এএম

কাতারভিত্তিক একটি সংবাদমাধ্যমের প্রচারিত প্রতিবেদনকে ঘিরে আলোচনা-সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে দেশে। আন্তর্জাতিক এ সংবাদমাধ্যমের প্রতি এহেন আস্থাহীনতার নজির প্রথম নয়। ইতিপূর্বেও তাদের বিরুদ্ধে একপক্ষীয়, উদ্দেশ্যপ্রণোদিত, উস্কানিমূলক, বিতর্কিত সংবাদ ও প্রতিবেদন প্রচারের অভিযোগ উঠেছে।

সৌদি আরব, আরব আমিরাতসহ বেশ কয়েকটি দেশ সংবাদমাধ্যমটির বিরুদ্ধে সন্ত্রাসবাদে মদদ দেয়ার অভিযোগ উত্থাপন করেছিল। ২০১৫ সালে ভারতে এ সংবাদমাধ্যমের সম্প্রচার নিষিদ্ধ করা হয়েছিল। 

উগ্রবাদীদের সাথে সম্পৃক্ততা, রাজনৈতিক পরিস্থিতি ভিন্ন খাতে প্রবাহিত করার অভিযোগ এনে এ সংবাদমাধ্যম থেকে মিসর, লিবিয়া ও বার্লিনে কর্মরত সংবাদদাতাদের পদত্যাগ করার মতো ঘটনাও ঘটেছে। 

কাতারভিত্তিক এ সংবাদমাধ্যমটিই কেবল নয়, বিশ্বের আরো বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের বিরুদ্ধে মিথ্যা তথ্য প্রচার, অপবাদ ছড়ানোর অভিযোগ রয়েছে। এর মধ্যে রাশিয়াভিত্তিক একটি সংবাদমাধ্যমের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, যা কাতারভিত্তিক সংবাদমাধ্যমটির মতোই জোরালো। ইরান, চীন, রাশিয়া ও তুরস্কসহ অনেক দেশ এ ধরনের সংবাদমাধ্যম গড়ে তোলার চেষ্টা করছে। 

সংবাদমাধ্যম যদি সাধারণ মানুষকে বিভ্রান্ত করার কৌশল গ্রহণ করে, আখেরে তা সংবাদমাধ্যমের প্রতি আস্থাহীনতাই তৈরি করে। অর্ধসত্য, বিভ্রান্তিমূলক, রসালো ও মজাদার সংবাদ পরিবেশনের মধ্য দিয়ে হয়তো সাময়িকভাবে জনমতকে প্রভাবিত করা যায়; কিন্তু দীর্ঘমেয়াদে নয়। সম্প্রতি সংবাদমাধ্যমের স্বাধীনতার প্রতি সোচ্চার দেশটিও স্বীকার করেছে গণমাধ্যমের প্রতি জনগণের অবিশ্বাস ও অনাস্থা দিনকে দিন বাড়ছে। 

সংবাদমাধ্যম এখন নিজেই এজেন্ডা তৈরি করছে, সেই এজেন্ডার ভিত্তিতে জনমত গঠনের চেষ্টা করছে। সংবাদমাধ্যমের এ ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। একটি গণতান্ত্রিক ও জ্ঞানভিত্তিক সমাজ গঠনে সংবাদমাধ্যমের ভূমিকাও আজ প্রশ্নবিদ্ধ। এ পরিস্থিতি পরিবর্তনে প্রধানত রাজনীতিবিদদেরই এগিয়ে আসতে হবে। সংবাদমাধ্যমেই কেবল নয়, সামাজিক যোগাযোগ মাধ্যমেও ছড়িয়ে দেয়া তথ্যে সত্য ও মিথ্যার ফারাক বোঝার মতো সক্ষমতা জনগণের মধ্যে তৈরি করতে হবে। প্রতিবন্ধকতা তৈরি করে এ পরিস্থিতি মোকাবেলা সম্ভব নয়। 

সাংবাদিকদেরও তাদের পেশাদারিত্বের স্বার্থেই সংবাদমাধ্যমের প্রতি জনগণের আস্থা ফিরিয়ে আনতে উদ্যোগী হতে হবে। একজন সাংবাদিক ব্যক্তিগতভাবে যেকোনো মতবাদে বিশ্বাসী হতে পারেন। এটি তার রাজনৈতিক অধিকার; কিন্তু পেশাদারিত্বের ক্ষেত্রে সত্য প্রকাশ তার নৈতিক দায়িত্ব। এ দায়িত্ব কোনো প্রলোভন, হুমকি বা চাপের মুখে একজন সাংবাদিক এড়িয়ে যেতে পারেন না। সংবাদমাধ্যমের প্রতি আস্থাহীনতা নিরসনে রাজনীতিবিদ ও সাংবাদিকদের নিজ নিজ অবস্থান থেকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। 

সংবাদমাধ্যমের প্রতি কোনো প্রতিবন্ধকতা তৈরি করে নয়, বরং জনগণের মাঝে সম্প্রচারিত তথ্যের মধ্যে সত্য ও মিথ্যার ফারাক বোঝার সামর্থ্য তৈরির মাধ্যমেই এ দায়িত্ব পালন করা সম্ভব।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh