সংসদে দেওয়ানি আদালত (সংশোধন) বিল পাস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২১, ০২:৩১ পিএম

জেলা আদালতের আর্থিক এখতিয়ার বৃদ্ধির বিধান করে সংসদে দেওয়ানি আদালত (সংশোধন) বিল, ২০২১ পাস করা হয়েছে।

আজ বুধবার (২৭ জানুয়ারি) জাতীয় সংসদে বিলটি পাস করা হবে। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বিলটি পাসের প্রস্তাব করেন।

এর আগে গত ১৯ জানুয়ারি আইনমন্ত্রী দেওয়ানি আদালত (সংশোধন) বিলটি উত্থাপন করেন। পরে এটি আরো যাচাই-বাছাই করার জন্য সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। কমিটিকে তিনদিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছিল।

বিলে সহকারী বিচারক ও সিনিয়র সহকারী বিচারকের বর্তমান আর্থিক এখতিয়ার যথাক্রমে দুই লাখ ও চার লাখ টাকা থেকে বৃদ্ধি করে ১৫ লাখ ও ২৫ লাখ টাকা করার বিধান করা হয়েছে।

এছাড়া বিলে পাঁচ কোটি টাকা পর্যন্ত ডিক্রির মামলার আপিল কার্যক্রম বর্তমানের হাইকোর্টে স্থানান্তরের পরিবর্তে জেলা আদালতের এখতিয়ারে আনার বিধান করা হয়েছ। তবে ইতিমধ্যে এ ধরনের যেসব মামলা হাইকোর্টে বিচারাধীন রয়েছে সেগুলোর কার্যক্রম জেলা আদালতে স্থানান্তর হবে না বলে বিলে বিধান করা হয়েছে।

জাতীয় পার্টির ফখরুল ইমাম, মুজিবুল হক, পীর ফজলুর রহমান, শামীম হায়দার পাটোয়ারী, বেগম রওশন আরা মান্নান, বিএনপির হারুনুর রশীদ, রুমীন ফারহানা, গণফোরামের মোকাব্বির খান ও স্বতন্ত্র সদস্য রেজাউল করিম বাবলু বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে তা কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh